ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি হিলি কাস্টমস কর্তৃপক্ষ

প্রকাশিত: ০৯:৫৪ , ০৮ জুলাই ২০১৯ আপডেট: ০৯:৫৪ , ০৮ জুলাই ২০১৯

হিলি প্রতিনিধি : সদ্য সমাপ্ত অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের দেয়া লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি হিলি কাষ্টমস কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলছেন, কিছু পণ্যের আমদানী একদম বন্ধ থাকায় এবং শুল্কমুক্ত পণ্য বেশি আমদানি হওয়ায় লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। এদিকে, আমদানিকারকেরা বলছেন, স্থানীয় কাষ্টমস এর বৈষম্য নীতির কারণে এই বন্দর দিয়ে আমদানীতে ব্যবসায়ীদের আগ্রহ কমছে। একারণেও রাজস্ব আদায় কমেছে।

আমদানি-রপ্তানীতে সম্ভাবনাময় দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর হিলি। ভারতের সকল অঞ্চলের সাথে সড়ক ও রেল যোগাযোগ ভালো থাকায় আমদানি-রপ্তানীর বড় একটা অংশই হয় এই স্থলবন্দর দিয়ে। তবে গত ২০১৮-১৯ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের দেয়া লক্ষ্যমাত্রার চেয়ে ৩৬ কোটি ৩০ লাখ টাকা রাজস্ব কম আয় করেছে হিলি কাষ্টমস কর্তৃপক্ষ। 

ব্যবসায়ী নেতারা জানালেন, কাষ্টমসের বৈষম্যমূলক নীতির কারণে অনেক আমদানিকারক এই বন্দর দিয়ে ব্যবসা করা বন্ধ করেছেন। সেই সাথে বেশি শুল্কযুক্ত পণ্য আমদানী কমে যাওয়ায় লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয়েছে বন্দর কর্তৃপক্ষ। 

এদিকে, হিলি কাষ্টমস কর্তৃপক্ষ বলছে, ভারতের ফারাক্কা ব্রিজের সংস্কার কাজ চলায় বন্দর দিয়ে পাথরসহ বেশ কিছু পণ্য আমদানী একদম বন্ধ ছিলো। এছাড়া, আমদানী হওয়া বেশিরভাগ পণ্যই শুল্কমুক্ত ও কম শুল্কযুক্ত হওয়ায় লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেননি তারা।

২০১৮-১৯ অর্থ বছরে ২৬৯ কোটি ৩১লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ২৩৩ কোটি ১ লাখ টাকা।
 

এই বিভাগের আরো খবর

শৃঙ্খলা ভঙ্গের জন্যই শোভন-রাব্বানীর শাস্তি: কাদের

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, অন্যায়-অনিয়ম যেই করুক কাউকে ছাড় দেওয়া হবে না। অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে...

চট্টগ্রামে শরৎ মেলা শেষ হচ্ছে আজ

চট্টগ্রাম প্রতিনিধি: নারী উদ্যোক্তাদের আয়োজনে চট্টগ্রামে বসেছে শরৎ মেলা। শিল্পকলা একাডেমীতে আয়োজিত পাঁচদিন ব্যাপী এই মেলার দোকানগুলোতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is