ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

কর দিয়ে বৈধ করা হয়েছে ২১ টন স্বর্ণ

প্রকাশিত: ০৯:৪৪ , ০৮ জুলাই ২০১৯ আপডেট: ১১:১৭ , ০৮ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে ঠিক কতজন স্বর্ণ ব্যবসায়ী রয়েছেন সেই হিসেব রাজস্ব বোর্ড কিংবা স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন- কারো কাছেই নেই। তবে রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী ৩০ জুন পর্যন্ত কর দিয়ে ২১ টন স্বর্ণ বৈধ করেছেন সাড়ে ১৩ হাজার ব্যবসায়ী। এতে রাজস্ব বোর্ডের আয় হয়েছে ১শ’ ৮০ কোটি টাকা। স্বর্ণ বৈধ করার ফলে আগামী বছরে স্বর্ণ শিল্প থেকে রাজস্ব আয় দশগুণ বাড়বে বলে জানান স্বর্ণ ব্যবসায়ীরা।

স্বর্ণ ব্যবসায় স্বচ্ছতা আনতে নীতিমালা প্রণয়নের পর কর দিয়ে অবৈধ স্বর্ণ বৈধ করার সুযোগ দেয় সরকার। এ জন্য রাজধানীসহ সকল বিভাগীয় শহরে ২৮ মে থেকে ৩০ জুন পর্যন্ত অভিনব এক মেলার আয়োজন করে রাজস্ব বোর্ড। এর মাধ্যমে দেশে স্বর্ণের মজুদ সম্পর্কে একটি ধারনা পাওয়া যায়।

নির্ধারিত সময়ের মধ্যে সারাদেশে ১৩ হাজার ৫শ ৬৯ জন ব্যবসায়ী কর দিয়ে স্বর্ণ বৈধ করার সুযোগ নিয়েছেন। এর বাইরে আরো স্বর্ণ মজুদ আছে কিনা বা এই তালিকার বাইরেও আরো স্বর্ণ ব্যবসায়ী আছেন কিন সে হিসাব সরকারের কাছে নেই। সবচেয়ে বেশি স্বর্ণ বৈধ করেছেন ঢাকায় অঞ্চল-১ এর ব্যবসায়ীরা, যার পরিমাণ ১০টন। আর সংখ্যার হিসেবে সবচেয়ে বেশি ৩ হাজার ৫শ’ ৬১জন ব্যবসায়ী  স্বর্ণসাদা করার সুযোগ নিয়েছেন কুমিল্লার কর অঞ্চলে। এই হিসাবের বাইরে স্বর্ণ মজুদ থাকলে তা অবৈধ হিসেবে বিবেচনা করবে রাজস্ব বোর্ড। 

স্বর্ণ ব্যবসায়ীদের সংঠন বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা জানান, স্বর্ণ সাদা করার এই সুযোগের সুফল আসবে আগামীতে সরকারের রাজস্ব আয়ে।

তিনি জানান, ইরান-যুক্তরাষ্ট্রের রাজনৈতিক দ্বন্দ্বের প্রভাবে উর্ধমূখী স্বর্ণের আন্তর্জাতিক বাজার। যার প্রভাবে সব ধরণের স্বর্ণের দাম ভরিতে দুই হাজার টাকা বেড়েছে দেশের বাজারেও।
 

এই বিভাগের আরো খবর

মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে লাউ চাষ

মাগুরা প্রতিনিধি: মাগুরার বারইপাড়া, নড়িহাটি, শ্রীপুরসহ বিভিন্ন এলাকায় কৃষকরা বাণিজ্যিকভাবে লাউ চাষ করছেন। জনপ্রিয় হয়ে উঠেছে এ লাউ চাষ।...

কমে আসছে মৌসুমী বায়ুর সক্রিয়তা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের পরিমাণ কমে আসছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার-১৪ সেপ্টেম্বর সকাল থেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is