ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

১২ বছর পর কোপার শিরোপা ব্রাজিলের

প্রকাশিত: ০৪:৪৪ , ০৮ জুলাই ২০১৯ আপডেট: ০৯:৩৯ , ০৮ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: একযুগ পর কোপা আমেরিকার শিরোপা ঘরে তুলেছে স্বাগতিক ব্রাজিল। রাতে মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে পেরুকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে নবমবারের মতো চ্যাম্পিয়ন হলো সেলেসাওরা। ২০০৭ সালের পর মহাদেশীয় এই টুর্নামেন্টটির শিরোপা ঘরে তুললো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

গত ছয় বছর ধরে আন্তর্জাতিক কোন টুর্নামেন্টের শিরোপা ঘরে তুলতে পারেনি ব্রাজিল। সবশেষ বিশ্বকাপ ফুটবলের কোয়ার্টার ফাইনাল থেকেও বাদ পড়েছিল সেলেসাওরা।  কোপা আমেরিকায় এক যুগ পর চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি নিয়ে মারাকানা স্টেডিয়ামে ফাইনালে  পেরুর মুখোমুখি হয় ব্রাজিল।

তবে মারাকানায় এবার ফিরে আসেনি ১৯৫০ বিশ্বকাপের দুঃসহ স্মৃতি। ফেভারটি হিসেবেই মাঠে নেমে পেরুকে উড়িয়ে দিয়েই শিরোপা নিশ্চিত করেছে  কোচ তিতের শিষ্যরা।

ম্যাচের শুরু থেকেই ব্রাজিলের সাথে সমানতালে লড়তে থাকে আন্ডারডগ পেরু। তবে ১৫ মিনিটে প্রথম সুযোগেই এগিয়ে যায় ব্রাজিল। জেসুসের দারুণ এক ক্রস থেকে এভারটন গোলে করলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় স্বাগতিকরা।

এরপর সাম্বার ছন্দেই খেলতে থাকে সেলেসাওরা। চিরপরিচিত অ্যাটাকিং ফুটবলে পেরুর ডিফেন্সে ঝড় তুলে ব্রাজিল। তবে গোলের সুযোগ নষ্ট করায় ব্যবধান বাড়াতে ব্যর্থ হয় তিতের শিষ্যরা। উল্টো ৪৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে পেরুকে সমতায় ফেরায় গেরেরা।

তবে চাপে ভেঙ্গে পড়েনি স্বাগতিকরা।  প্রথমার্ধের ইনজুরি টাইমে জেসুসের দুর্দান্ত  ফিনিশিংয়ে ২-১ গোলের লিড নিয়ে বিরতিতে যায় ব্রাজিল।

বিরতির পরও ছন্দ ধরে রাখে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে ফিরমিনো সুযোগ নষ্ট করায় ব্যবধান বাড়াতে পারেনি ব্রাজিলিয়ানরা। অন্যদিক ম্যাচে ফিরতে চেষ্টা করে পেরু। ৭০ মিনিটে জেসুসকে রেফারি লাল কার্ড দেখালে দশজনের দলে পরিণত হয় ব্রাজিল।

তবে সে সুযোগেও ম্যাচে ফিরতে পারেনি পেরু। স্বাগতিকদের  ডিফেন্সের সামনে ব্যর্থ হয় দলটির সব চেষ্টায়। ৮৯ মিনিটে পেনাল্টি থেকে রিশালির্সনের ঠান্ডা মাথার গোলে শিরোপা নিশ্চিত করে ব্রাজিল।  

 

এই বিভাগের আরো খবর

ত্রিদেশীয় টি-টোয়েন্টি: জিম্বাবুয়েকে হারালো আফগানিস্তান

ক্রীড়া প্রতিবেদক: ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে জয় পেয়েছে আফগানিস্তান। মিরপুরে জিম্বাবুয়েকে ২৮ রানে হারিয়েছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is