রাজধানীর ৩ সড়কে রিকশা বন্ধ, মানছে না কেউ কেউ

প্রকাশিত: ১১:৫৫, ০৭ জুলাই ২০১৯

আপডেট: ০৪:৪৫, ০৭ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: আজ (রোববার) সকাল থেকে রাজধানীর প্রধান দুই রুটের তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

গাবতলী থেকে মিরপুর রোড হয়ে আজিমপুর ও সায়েন্সল্যাব থেকে শাহবাগ পর্যন্ত এবং কুড়িল থেকে বাড্ডা, রামপুরা, খিলগাঁও হয়ে সায়েদাবাদ পর্যন্ত প্রধান সড়কে আর চলতে দেওয়া হচ্ছে না রিকশা, ভ্যানসহ অবৈধ এবং অনুমোদনবিহীন অন্য যানবাহন।

তবে নিষেধাজ্ঞা থাকলেও এসব সড়কের কোথাও কোথাও আজও দেখা মিলেছে কিছু রিকশা চলাচল করতে। সিদ্ধান্তের বিষয়টি পুরোপুরি অবগত না থাকায় এসব সড়কে রিকশা চলছে বলে জানান চালকরা। পরবর্তীতের আইন মেনে চলার কথাও বলেন তারা।

ব্যস্ততম এসব সড়কে হঠাৎ রিকশা বন্ধ হওয়ায় সাময়িক অসুবিধার মুখে পড়লেও রাস্তার শৃংখলার স্বার্থে একে স্বাগত জানিয়েছেন নগরবাসী। সেক্ষেত্রে শুধু রিকশা নয়, অন্যান্য যানবাহনেও শৃংখলা আনার বিষয়ে তাগিদ দেন তারা।

সিটি কর্পোরেশনের সিদ্ধান্ত বাস্তবায়নে সংশ্লিষ্ট এলাকায় আইন শৃংখলা বাহিনীর সদস্যদের পাশাপাশি ভ্রাম্যমান আদালত কাজ করছে। প্রথম দিন হওয়ায় কাউকে জরিমানা করছেন না বলে জানালেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: মনিরুজ্জামান।

তবে সিদ্ধান্ত বাস্তবায়নে পরবর্তীতে প্রয়োজনে আরো কঠোর হওয়ার কথাও জানান এই কর্মকর্তা ।

যানজট নিরসনের লক্ষ্যে গত ৩ জুলাই ঢাকার পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) প্রথম সভায় প্রধান সড়কে রিকশা চলাচল বন্ধের এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী, এসব সড়কের মূল অংশে সব ধরনের রিকশা, ভ্যান এবং অনুমোদনহীন যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে এসব সড়কের সঙ্গে সংযোগকারী সড়কগুলোতেই শুধু চলাচল করতে পারবে সিটি কর্পোরেশনের অনুমোদন পাওয়া রিকশা।

গাবতলী থেকে আজিমপুর অর্থাৎ মিরপুর রোড ও সায়েন্সল্যাব থেকে শাহবাগ পর্যন্ত এবং প্রগতি সরণির কুড়িল থেকে বাড্ডা, রামপুরা, খিলগাঁও হয়ে সায়েদাবাদ পর্যন্ত সড়কে যেন কোনোভাবেই রিকশা চলাচল করতে না পারে, তার জন্য ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

এছাড়াও রিকশা চলাচল বন্ধ নিশ্চিত করতে মূল দায়িত্বে থাকছে ডিএমপির ট্রাফিক বিভাগের। সিদ্ধান্ত কার্যকর করার আগে এসব সড়কের আশেপাশে মাইকিং এবং গণমাধ্যমে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে সতর্কতা জারি করা হয়েছে।
 

এই বিভাগের আরো খবর

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু

মানিকগঞ্জ প্রতিনিধি: নাব্যতা সংকটের...

বিস্তারিত
বগুড়ায় বাঁশের সেতু তৈরির কারিগর জাহিদুল

বগুড়া প্রতিনিধি: মানুষের যোগাযোগের...

বিস্তারিত
টাঙ্গাইলের ভাদ্রা-দপ্তিয়ার সড়কের বেহাল দশা

টাঙ্গাইল প্রতিনিধি: সংস্কারের এক মাস...

বিস্তারিত
১১ বছরেও সহজ শর্তে সিএনজি অটোরিকশা বিতরণ হয়নি

নিজস্ব প্রতিবেদক : পাঁচ হাজার চালককে...

বিস্তারিত
শাহজালালে পৌঁছেছে ড্রিমলাইনার ‘রাজহংস’

অনলাইন ডেস্ক: নির্দিষ্ট সময়ের ৪০...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *