ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

2019-08-19

, ১৭ জিলহজ্জ ১৪৪০

কাপ্তাই হ্রদ সৃষ্টির পরই কৃষিবাণিজ্য সম্প্রসারিত

প্রকাশিত: ১০:২৫ , ০৭ জুলাই ২০১৯ আপডেট: ১২:০৫ , ০৭ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: পাহাড়ী এলাকা বিচিত্র কৃষিপণ্য উৎপাদনের বিশাল ক্ষেত্র হলেও সেখানের ক্ষুদ্র জাতি গোষ্ঠীগুলোর মধ্যে কৃষি বাণিজ্যের ধারণা ছিলনা কখনও। ছিল না অবকাঠামোগত সুবিধাও। কাপ্তাই হ্রদ সৃষ্টির পরই মূলত কৃষিতে বাণিজ্যের ধারণা সম্প্রসারিত হয়। সমতল থেকে বাঙালিদের পাহাড়ে পুনর্বাসন করলে সেখানের কৃষিতে বাণিজ্য ভাবনা ছড়াতে থাকে। যার ফল বন্দর নগরী চট্টগ্রাম পেরিয়ে পৌঁছাচ্ছে রাজধানী ঢাকা অব্দি।

১৯০১ সালের জরিপ মতে, পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় গ্রাম ছিল ২১১টি। জনসংখ্যার ঘনত্ব ছিল প্রতি বর্গমাইলে মাত্র ৩৩ জন। শতবছর পর এখন তা ১২০ জন। কম জনসংখ্যার কারণে কৃষি বাণিজ্যের ধারণা তৈরি হয়নি দূর অতীতে। ১৯৮০’র দশকে পাহাড়ে কৃষি বাণিজ্যের নতুনযাত্রা শুরুর সময় গণ্য করে অনেকে।

পাহাড়ে উৎপাদিত কৃষিপণ্য ভরা মৌসুমে পচে নষ্ট হতো, ছিল না সংরক্ষণেরও উপায়, কোথাও পাঠানের সুযোগ। ছিলনা কেনার এমনকি বিনামূল্যে ভোগের মানুষ। পণ্য বিনিময় প্রথা ছিল। বিনিময়ের প্রধান পণ্য ছিল লবণ আর কেরসিন তেল।

১৯৫৭ সাল থেকে ১৯৬২ সাল পর্যন্ত ২৫৪ বর্গমাইলের কাপ্তাই হ্রদ প্রকল্প হয়। ১ লাখ পাহাড়ী বাস্তুচ্যুত হয়, জমি হারায়। তাদেরকে ৫ থেকে ১০ একর জমি দিলে কৃষিতে নির্ভরতা হয়। ৪০০ বর্গ মাইল পাহাড়ী এলাকায় যোগাযোগ সুবিধা সৃষ্টি হয়। ফলশ্র“তিতে বদলাতে শুরু করে পাহাড়ে কৃষি অর্থনীতি। পাহাড়ে সে সময় বহু বাঙালীর বসতি স্থাপনের সুযোগে কৃষি বাণিজ্যের দ্রুত প্রসার হয়। কর্ণফুলী পেপার মিলে বনজ বাঁশের সরবরাহ আর রেয়ন মিলে উৎপাদনের মধ্য দিয়ে পাহাড়ে বাণিজ্যের ধারণা সৃষ্টি হয়।

দৃশ্যপট পাল্টেছে, কৃষিপণ্য পচে নষ্ট হয়না এখন পাহাড়ে। চট্টগ্রাম এমনকি ঢাকায়ও যোগান দেয়া হচ্ছে। উচ্চ ফলনশীল কৃষির চাষ জনপ্রিয় হচ্ছে।

কীটনাশক ও রাসায়নিক সারের ব্যবহার ছাড়া উৎপাদিত পাহাড়ী কৃষিপণ্যের চাহিদা শহরের বহু মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠছে।

 

 

এই বিভাগের আরো খবর

কাপ্তাই হ্রদ সৃষ্টির পরই কৃষিবাণিজ্য সম্প্রসারিত

নিজস্ব প্রতিবেদক: পাহাড়ী এলাকা বিচিত্র কৃষিপণ্য উৎপাদনের বিশাল ক্ষেত্র হলেও সেখানের ক্ষুদ্র জাতি গোষ্ঠীগুলোর মধ্যে কৃষি বাণিজ্যের ধারণা...

উচ্চ ফলনের তাগিদ ছিল না, কৃষি উন্নয়নে হয়নি গবেষণা

নিজস্ব প্রতিবেদক: ১৩ সহস্রাধিক বর্গ কিলোমিটারের পার্বত্য চট্টগ্রাম ১৮৬০ সাল পর্যন্ত পরিচিত ছিল কোরপস নামে। ১৩০ বছর আগে এখানকার লোকসংখ্যা...

চাহিদার তুলনায় অর্ধেক সবজি উৎপাদন

নিজস্ব প্রতিবেদক: এক দশকে উৎপাদন দ্বিগুণ হলেও চাহিদার তুলনায় অর্ধেক সবজি উৎপাদন হচ্ছে প্রতি বছর। দুর্বলতা ও সীমাবদ্ধতাগুলো দূর করে চাষের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is