ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

2019-08-19

, ১৭ জিলহজ্জ ১৪৪০

উচ্চ ফলনের তাগিদ ছিল না, কৃষি উন্নয়নে হয়নি গবেষণা

প্রকাশিত: ০৯:২১ , ০৭ জুলাই ২০১৯ আপডেট: ১২:০৫ , ০৭ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ১৩ সহস্রাধিক বর্গ কিলোমিটারের পার্বত্য চট্টগ্রাম ১৮৬০ সাল পর্যন্ত পরিচিত ছিল কোরপস নামে। ১৩০ বছর আগে এখানকার লোকসংখ্যা সর্বসাকুল্যে ১ লাখের কম ছিল। কৃষি পণ্যের উৎপাদন ছিল চাহিদার অনেক বেশী। তাই আধুনিকায়ন বা উচ্চ ফলনের তাগিদ ছিল না, কৃষি উন্নয়নে হয়নি গবেষণা।


মোগল শাসনের পর ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানী ১৭৮৯ সাল নগদ কর আদায়ে পার্বত্য চট্টগ্রামে হস্তক্ষেপ করে। তখন থেকে পাহাড়ী জুম অর্থনীতির যাত্রা। জুমচাষ থেকে বৃটিশরা আশানুবূপ কর  পায়নি। কর বাড়াতে ১৮৫০ সালে ৩টি সার্কেল চালু করে পার্বত্য ভূমিতে। কিছু পাহাড়ী জাতীগোষ্ঠীকে কর আদায়ের কাজে যুক্ত করে। ম্রো, বোম, পাংখো এবং খুমীদের যুক্ত রাখে জুমচাষে।

১৮৭৫ সালে বৃটিশরা পাহাড়ী জাতি গোষ্ঠীদের ভূমির অধিকার দিয়ে যাযাবর জীবনের অবসান ঘটায়, স্থায়ীভাবে কৃষিনির্ভর জীবিকায় যুক্ত করে। এরপর থেকে পাহাড়ের কৃষিতে বহুমুখী পরিবর্তন আসতে শুরু করে। বৃটিশরা উচ্চ করের আশায় কাপড় বুনবার সুতা তৈরির জন্য পাহাড়ে তুলাচাষ উৎসাহিত করে।

পাহাড়ী কৃষি নিয়ে বড় কোন গবেষণা নেই। অগ্রসর পাহাড়ীরা সমতলে চাহিদা আছে এমন শাকসবজি, উচ্চ ফলনশীল কৃষিপণ্য চাষাবাদের প্রসার ঘটায় পাহাড়ে।

পাহাড়ের ঢাল একমাত্র কৃষি ভূমি, এমন সনাতন ধারণা সম্প্রসারিত হয়ে উপত্যকা ও পাহাড়ী সমতলে চাষ শুরু হয়। বাণিজ্যিক ভাবনাও দানা বাঁধছে।  

পাহাড়ে আনারস কাঠালের পাশাপশি হচ্ছে কমলা, আম, লিচু, আমলকি জলপাইসহ মৌসুমী অনেক ফল। রয়েছে ৮৩৮ প্রজাতির ভেষজ উদ্ভিদ। এখানে পাকা রং থেকে শুরু করে অনেক রোগের প্রতিষেধক তৈরির গাছও রয়েছে। কিন্তু তা নিয়ে গবেষণা নেই।

পাহাড়ে কৃষিপণ্যের বৈচিত্র বাড়ছে। পার্বত্য চট্টগ্রামের ৯ লক্ষ ২৮ হাজার হেক্টর জমিতে এই কৃষি বৈচিত্র বিস্তৃতির সুযোগ আছে।

 

এই বিভাগের আরো খবর

কাপ্তাই হ্রদ সৃষ্টির পরই কৃষিবাণিজ্য সম্প্রসারিত

নিজস্ব প্রতিবেদক: পাহাড়ী এলাকা বিচিত্র কৃষিপণ্য উৎপাদনের বিশাল ক্ষেত্র হলেও সেখানের ক্ষুদ্র জাতি গোষ্ঠীগুলোর মধ্যে কৃষি বাণিজ্যের ধারণা...

উচ্চ ফলনের তাগিদ ছিল না, কৃষি উন্নয়নে হয়নি গবেষণা

নিজস্ব প্রতিবেদক: ১৩ সহস্রাধিক বর্গ কিলোমিটারের পার্বত্য চট্টগ্রাম ১৮৬০ সাল পর্যন্ত পরিচিত ছিল কোরপস নামে। ১৩০ বছর আগে এখানকার লোকসংখ্যা...

চাহিদার তুলনায় অর্ধেক সবজি উৎপাদন

নিজস্ব প্রতিবেদক: এক দশকে উৎপাদন দ্বিগুণ হলেও চাহিদার তুলনায় অর্ধেক সবজি উৎপাদন হচ্ছে প্রতি বছর। দুর্বলতা ও সীমাবদ্ধতাগুলো দূর করে চাষের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is