ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

2019-08-20

, ১৮ জিলহজ্জ ১৪৪০

তেলবীজ ও মসলার উচ্চ ফলনশীল জাত!

প্রকাশিত: ১০:১৭ , ০৫ জুলাই ২০১৯ আপডেট: ১২:৩০ , ০৫ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য ভাল বলে দেশে মসলা চাষে অগ্রগতি সাধন যতোটা সহজ হবে, সরিষা ছাড়া অন্যান্য তেল বীজের চাষ বৃদ্ধি, আরও বেশি পরিশ্রমসাধ্য হবে বলে মনে করছেন গবেষকরা। এগুলোর চাষ বাড়াতে গবেষণা পর্যায়ে আছে অনেক বিষয়, সংরক্ষণ করা হয়েছে সব ধরনের মসলা ও তেলবীজের জাত।

কৃষি গবেষণা ইনস্টিটিউট এরই মধ্যে সরিষার ১৬টি, চীনা বাদামের ৯টি, সয়াবিনের ৬টি, তিলের ৪টি, সূর্যমূখির ২টি, তিসির ১টি জাত ও কৃষি প্রযুক্তি উদ্ভাবন করেছে। সরিষার উদ্ভাবিত বীজগুলো থেকে ২ টন পর্যন্ত তেলবীজ উৎপাদন সম্ভব। যা থেকে ৪০-৪৫ শতাংশ তেল হবে। উদ্ভাবিত চীনা বাদাম বীজ থেকে হেক্টর প্রতি ৩ টন পর্যন্ত ফলন পাওয়া সম্ভব। এমনকি উচ্চফলনশীল সূর্যমূখী আবাদের মাধ্যমেও হেক্টর প্রতি প্রায় ২ টন ফলন পাওয়া সম্ভব বলে মনে করেন কৃষিবীদরা। বারি উদ্ভাবিত ৩টি উচ্চফলনশীল জাতের সয়াবিন থেকেও হেক্টর প্রতি দেড় থেকে সোয়া ২ টন তেল পাওয়া সম্ভব। তেল বীজ চাষে অগ্রাধিকার নির্নয় করা নিয়ে বিশেষজ্ঞদের আছে অভিমত।

বিশেষজ্ঞরা বলছেন, বরিশালে চিনা বাদাম চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে কিন্তু তা নিয়ে তেমন কাজ হচ্ছেনা। চিনা বাদামের তেল স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারি হলেও তা খাদ্য হিসেবেই মূলত ব্যাবহার হচ্ছে। দেশে সয়াবিনের চাষ বাড়লেও বাণিজ্যিক কোম্পানি গড়ে না ওঠায় এই চাষ এগুচ্ছেনা। অথচ এই সয়াবিন দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে সমাদৃত অনেক ধরনের স্বুসাদু খাবার তৈরি হচ্ছে।

মসলা গবেষণা ইনিস্টিটিউট কাজ করছে দেশে মসলার চাষ বৃদ্ধিতে। শুরু হয়েছে তেজপাতার বাণিজ্যিক চাষ। দারুচিনি লবঙ্গ, গোলমরিচ, এলাচি চাষের জন্য কাজ চলছে। এসব মসলা অল্প জায়গায় চাষ করা যায় কিন্তু দাম বেশি। এই বাস্তবতাকে কৃষকের জন্য ইতিবাচক মনে করেন গবেষকরা।

ফল বা সুপারি বাগানের পাশাপাশি এলাচি, দারুচিনি ও আলু বোখারা চাষ করা যায়। তাই শুধু কৃষকরা নয়, একই বাগান থেকে ফল ও মসলা পাওয়া সম্ভব বলে বাগানীরাও মসলাচাষে উদ্বুদ্ধ হবে বলে মনে করেন গবেষকরা।  
 

 

এই বিভাগের আরো খবর

কাপ্তাই হ্রদ সৃষ্টির পরই কৃষিবাণিজ্য সম্প্রসারিত

নিজস্ব প্রতিবেদক: পাহাড়ী এলাকা বিচিত্র কৃষিপণ্য উৎপাদনের বিশাল ক্ষেত্র হলেও সেখানের ক্ষুদ্র জাতি গোষ্ঠীগুলোর মধ্যে কৃষি বাণিজ্যের ধারণা...

উচ্চ ফলনের তাগিদ ছিল না, কৃষি উন্নয়নে হয়নি গবেষণা

নিজস্ব প্রতিবেদক: ১৩ সহস্রাধিক বর্গ কিলোমিটারের পার্বত্য চট্টগ্রাম ১৮৬০ সাল পর্যন্ত পরিচিত ছিল কোরপস নামে। ১৩০ বছর আগে এখানকার লোকসংখ্যা...

চাহিদার তুলনায় অর্ধেক সবজি উৎপাদন

নিজস্ব প্রতিবেদক: এক দশকে উৎপাদন দ্বিগুণ হলেও চাহিদার তুলনায় অর্ধেক সবজি উৎপাদন হচ্ছে প্রতি বছর। দুর্বলতা ও সীমাবদ্ধতাগুলো দূর করে চাষের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is