রাজস্ব আয় ও ব্যবস্থাপনার ওপর বাজেটের সফলতা: অর্থনীতিবিদ

প্রকাশিত: ০২:২৪, ০২ জুলাই ২০১৯

আপডেট: ০২:২৮, ০২ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ এবং রাজস্ব ব্যবস্থাপনার ওপর বাজেটের সফলতা নির্ভর করছে বলে মনে করেন অর্থনীতিবিদরা। তারা বলেন, প্রাতিষ্ঠানিক দুর্বলতা, সম্পদ আহরণের চ্যালেঞ্জের বাস্তবতার নিরিখেই বড় কোন পরিবর্তন ছাড়াই চূড়ান্ত করা হয়েছে বাজেট। বাজেট বাস্তবায়নে সক্ষমতা বাড়ানোর ওপর জোর দেন অর্থনীতিবিদরা।

২০১৯-২০ অর্থবছরের ৫ লাখ ২৩ হাজার ১শ’ ৯০ কোটি টাকার বাজেট ৩০ জুন পাস হয় জাতীয় সংসদে। ড. এ বি মির্জা আজিজুল ইসলাম বলছেন, চূড়ান্ত বাজেটে মোটাদাগে- পুঁজিবাজারে, সুতা উৎপাদনে ও কালোটাকা সাদা করার মত তিনটি স্থানে পরিবর্তন আনা হয়েছে। সুতা উৎপাদনে ৫ শতাংশ ভ্যাট তুলে দিয়ে কেজিতে ৪ টাকা কর প্রবর্তন করা হয়েছে। আর কালো টাকা সাদা করার বিষয়ে ফ্ল্যাট ও অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের ক্ষেত্র স্পষ্ট করা হয়েছে।

অর্থনীতিবিদরা বলছেন, প্রতিবছরের ধারাবাহিকতায় এবারও চূড়ান্ত বাজেটে বড় কোন সংযোজন বা বিয়োজন করা হয়নি।

আর বিআইডিএসের জেষ্ঠ্য গবেষণা ফেলো নাজনীন আহমেদ মনে করেন, বাজেট বাস্তবায়নে প্রাতিষ্ঠানিক দুর্বলতা, সম্পদ আহরণের চ্যালেঞ্জ বিবেচনায় রেখেই সমঝোতার বাজেট করা হয়েছে।

বিগত কয়েক বছরে বাজেট বাস্তবায়নের হার ক্রমান্বয়ে কমছে। তাই অর্থনীতিবিদরা বলছেন, বৃহৎ এই বাজেট বাস্তবায়নের উপর নির্ভর করছে এর সফলতার উপর।

 

 

 

এই বিভাগের আরো খবর

শিগগিরই কলেজে ভর্তি শুরু; সংসদে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: এক মাসের ও বেশি সময়...

বিস্তারিত
সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস

মেহের মণি: নতুন অর্থবছরের জন্য পাঁচ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *