ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

৫ লাখ ২৩ হাজার কোটি টাকার বাজেট পাস

প্রকাশিত: ০১:১৯ , ৩০ জুন ২০১৯ আপডেট: ০৪:৩০ , ৩০ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: কালো টাকা তিনভাবে সাদা করা এবং ভ্যাট ও পুঁজিবাজারে সামান্য ছাড় দিয়ে পাশ হয়েছে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। আগামীকাল (সোমবার) থেকে শুরু হবে এই বাজেট বাস্তবায়ন। রোববার সকাল ১০টায় জাতীয় সংসদে অধিবেশন শুরু হয়। দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট পাসের সুপারিশ করলে কণ্ঠভোটে তা পাস হয়। এরপর সংসদ সদস্যরা অনেকক্ষণ ধরে টেবিলে চাপড়ে স্বাগত জানান। বিল নির্দিষ্টকরণ প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাস হলো নতুন অর্থবছরের ৫ লাখ ২৩ হাজার ১শ’ ৯০ কোটি টাকার বাজেট। এর মধ্য দিয়ে সমাপ্ত হলো বাজেট অধিবেশন। 

এর আগে জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের সামান্য কিছু সংশোধন এনে অর্থ বিল পাস করা হয় শনিবার। আজ (রোববার) সকাল দশটায় স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। যেখানে নির্দিষ্টকরণ বিল পাসের মধ্যদিয়ে পাস হবে ২০১৯-২০ অর্থ বছরের বাজেট।

প্রস্তাবিত বাজেটে ব্যবসায়ী ও বিভিন্ন মহলের বিভিন্ন বিষয় পরির্তনের দাবি থাকলেও চূড়ান্ত বাজেটে খুব সামান্য পরিবর্তন করা হয়েছে। এর মধ্যে কালোটাকা তিনভাবে সাদা করার সুযোগ দেয়া হয়েছে। জমি নয়, ফ্ল্যাট কিনলে, হাইটেক পার্ক ও অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ এবং নির্ধারিত করের অতিরিক্ত ১০ শতাংশ জরিমানা দিলে অর্থের উৎস সম্পর্কে প্রশ্ন করবে না রাজস্ব বোর্ড।

পুঁজিবাজার নিয়ে কিছু পরিবর্তন আনা হয়েছে। এর মধ্যে-তালিকাভুক্ত কোনো কোম্পানি অর্থবছরে করপরবর্তী নিট মুনাফার সর্বোচ্চ ৭০ শতাংশ রিটেইন আর্নিং ফান্ড, রিজার্ভে স্থানান্তর করতে পারবে। বোনাস শেয়ারের ক্ষেত্রে, কোম্পানিকে বোনাস শেয়ারের সমপরিমাণ নগদ লভ্যাংশ দিতে হবে। নগদ লভ্যাংশের চেয়ে বেশি বোনাস দিলে সব বোনাস শেয়ারের ওপর ১০ শতাংশ হারে কর দিতে হবে।

বাজেটে নতুন ভ্যাট আইন অনুযায়ী, পণ্য ভেদে চারস্তরে ভ্যাট আদায়ের নিয়ম থাকলেও কর রেয়াত নেয়া যাবে কেবল ১৫ শতাংশের ক্ষেত্রে।

সঞ্চয়পত্রের মুনাফার ওপর কর হার কমানো হয়নি। অব্যাহত রাখা হয়েছে শিল্পের কাঁচামালের ওপর ৫ শতাংশ আগাম কর। বাড়ানো হয়নি করমুক্ত আয়ের সীমা। অপরিবর্তিত রয়েছে কর্পোরেট কর হার। বিদ্যুৎ সংযোগ নিতে কর শনাক্তকরণ নম্বর-টিআইএন জমা দেয়ার বিধান বহাল রাখা হয়েছে।

এই বিভাগের আরো খবর

সরকারের ধারাবাহিকতা থাকায় অর্থনীতি স্বাবলম্বী হয়েছে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের ধারাবাহিকতা থাকায় অর্থনীতি স্বাবলম্বী হয়েছে। এই অগ্রগতি ধরে রাখার আহবান...

মশার ওষুধ কেনায় অনিয়ম হলে ব্যবস্থা; সংসদে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: দেশে ডেঙ্গু যাতে মহামারি আকারে ছড়িয়ে না পড়ে, সেই ব্যবস্থা নিয়েছে সরকার। মশা মারার ওষুধ কেনায় অনিয়ম নিয়ে তদন্ত হচ্ছে,...

দৌলতদিয়ায় হবে দ্বিতীয় পদ্মা সেতু: সংসদে সেতুমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষে পাটুরিয়া-দৌলতদিয়া পয়েন্টে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে সংসদে জানালেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is