৫ লাখ ২৩ হাজার কোটি টাকার বাজেট পাস

প্রকাশিত: ০১:১৯, ৩০ জুন ২০১৯

আপডেট: ০৪:৩০, ৩০ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: কালো টাকা তিনভাবে সাদা করা এবং ভ্যাট ও পুঁজিবাজারে সামান্য ছাড় দিয়ে পাশ হয়েছে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। আগামীকাল (সোমবার) থেকে শুরু হবে এই বাজেট বাস্তবায়ন। রোববার সকাল ১০টায় জাতীয় সংসদে অধিবেশন শুরু হয়। দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট পাসের সুপারিশ করলে কণ্ঠভোটে তা পাস হয়। এরপর সংসদ সদস্যরা অনেকক্ষণ ধরে টেবিলে চাপড়ে স্বাগত জানান। বিল নির্দিষ্টকরণ প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাস হলো নতুন অর্থবছরের ৫ লাখ ২৩ হাজার ১শ’ ৯০ কোটি টাকার বাজেট। এর মধ্য দিয়ে সমাপ্ত হলো বাজেট অধিবেশন। 

এর আগে জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের সামান্য কিছু সংশোধন এনে অর্থ বিল পাস করা হয় শনিবার। আজ (রোববার) সকাল দশটায় স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। যেখানে নির্দিষ্টকরণ বিল পাসের মধ্যদিয়ে পাস হবে ২০১৯-২০ অর্থ বছরের বাজেট।

প্রস্তাবিত বাজেটে ব্যবসায়ী ও বিভিন্ন মহলের বিভিন্ন বিষয় পরির্তনের দাবি থাকলেও চূড়ান্ত বাজেটে খুব সামান্য পরিবর্তন করা হয়েছে। এর মধ্যে কালোটাকা তিনভাবে সাদা করার সুযোগ দেয়া হয়েছে। জমি নয়, ফ্ল্যাট কিনলে, হাইটেক পার্ক ও অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ এবং নির্ধারিত করের অতিরিক্ত ১০ শতাংশ জরিমানা দিলে অর্থের উৎস সম্পর্কে প্রশ্ন করবে না রাজস্ব বোর্ড।

পুঁজিবাজার নিয়ে কিছু পরিবর্তন আনা হয়েছে। এর মধ্যে-তালিকাভুক্ত কোনো কোম্পানি অর্থবছরে করপরবর্তী নিট মুনাফার সর্বোচ্চ ৭০ শতাংশ রিটেইন আর্নিং ফান্ড, রিজার্ভে স্থানান্তর করতে পারবে। বোনাস শেয়ারের ক্ষেত্রে, কোম্পানিকে বোনাস শেয়ারের সমপরিমাণ নগদ লভ্যাংশ দিতে হবে। নগদ লভ্যাংশের চেয়ে বেশি বোনাস দিলে সব বোনাস শেয়ারের ওপর ১০ শতাংশ হারে কর দিতে হবে।

বাজেটে নতুন ভ্যাট আইন অনুযায়ী, পণ্য ভেদে চারস্তরে ভ্যাট আদায়ের নিয়ম থাকলেও কর রেয়াত নেয়া যাবে কেবল ১৫ শতাংশের ক্ষেত্রে।

সঞ্চয়পত্রের মুনাফার ওপর কর হার কমানো হয়নি। অব্যাহত রাখা হয়েছে শিল্পের কাঁচামালের ওপর ৫ শতাংশ আগাম কর। বাড়ানো হয়নি করমুক্ত আয়ের সীমা। অপরিবর্তিত রয়েছে কর্পোরেট কর হার। বিদ্যুৎ সংযোগ নিতে কর শনাক্তকরণ নম্বর-টিআইএন জমা দেয়ার বিধান বহাল রাখা হয়েছে।

এই বিভাগের আরো খবর

ইসমত আরার মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত
ইসমত আরা সাদেক আর নেই

নিজস্ব সংবাদদাতা: যশোর- ৬ আসনের সংসদ...

বিস্তারিত
উত্তপ্ত সংসদ, বিএনপির ওয়াকআউট

নিজস্ব প্রতিবেদক : ঢাকা সিটি করপোরেশন...

বিস্তারিত
অকাল মৃত্যু কষ্ট দেয়: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *