ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

2019-09-20

, ২০ মহররম ১৪৪১

দেশীয় প্রযুক্তিতে ‘ল্যাম্বারগিনি’ ব্রান্ডের আদলে গাড়ি নির্মাণ

প্রকাশিত: ০৭:৫৩ , ২১ জুন ২০১৯ আপডেট: ০৭:৫৪ , ২১ জুন ২০১৯

নারায়ণগঞ্জ প্রতিনিধি : দেশীয় প্রযুক্তি ব্যবহার করে ইতালির বিখ্যাত ‘ল্যাম্বারগিনি’ ব্র্যান্ডের আদলে গাড়ি বানিয়ে সাড়া ফেলেছেন নারায়ণগঞ্জের অটোরিক্সা মেকানিক আকাশ আহমেদ। ক্যালেন্ডারের পাতায় ‘ল্যাম্বারগিনি’ গাড়ি দেখে, সেটিকে অনুকরণ করেই তিনি তৈরি করেছেন গাড়িটি। নবম শ্রেণী পর্যন্ত পড়ালেখা করা আকাশের দাবি, প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা পেলে কম দামে দেশেই উন্নতমানের পরিবেশবান্ধব গাড়ি বানানো সম্ভব।

ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের পাশে ফতুল­ার লামাপাড়ায় বাবার অটোরিক্সা ওয়ার্কশপে কাজ করেন আকাশ আহমেদ। বাবার শখ ছিলো ছেলেকে পড়ালেখা করিয়ে প্রকৌশলী বানাবেন। যদিও, আর্থিক অনটনের কারণে নবম শ্রেণীর পর আর পড়লেখা করা হয়নি তার। তবে প্রকৌশলী হতে না পারলেও বিশ্বখ্যাত ব্র্যান্ডের গাড়ি তৈরি করে সাড়া ফেলেছেন আকাশ।

ক্যালেন্ডারের পাতায় ইতালির বিখ্যাত ‘ল্যাম্বারগিনি’ ব্র্যান্ডের একটি গাড়ি দেখে, সেটি অনুসরণ করে দৈনন্দিন কাজের ফাঁকে আকাশ তৈরি করেছেন শখের গাড়িটি। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে তৈরী গাড়িটি ব্যাটারির মাধ্যমে ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে প্রায় ১০ ঘণ্টা চলতে সক্ষম। ব্যাটারি পাঁচঘন্টা চার্জের জন্য বিদুৎ খরচ পড়বে একশ’ টাকা।

পরিবেশবান্ধব এবং আকর্ষণীয় হওয়ায় অনেকেই দেখতে আসছেন গাড়িটি। এমন গাড়ি বানিয়ে দেয়ার অনুরোধও করছেন অনেকে।

আকাশের এমন উদ্ভাবনের বিষয়টি সরকারের উর্ধ্বতন কতৃর্পক্ষের কাছে তুলে ধরার পাশাপাশি সহায়তার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।

গাড়ির নির্মাতা আকাশ বলছেন, সহযোগিতা পেলে এমন গাড়ি আরো তৈরি করতে পারবেন তিনি। সেক্ষেত্রে দেশেই তৈরি হতে পারে স্বল্পমূল্যের এবং উন্নতমানের পরিবেশবান্ধব গাড়ি।

 

এই বিভাগের আরো খবর

ডা. আকাশের স্ত্রী মিতুর জামিন বহাল

নিজস্ব প্রতিবেদক: ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করা চিকিৎসক মোস্তফা মোরশেদ আকাশের স্ত্রী তানজিলা হক চৌধুরী মিতুর জামিন বহাল রেখেছেন...

রূপগঞ্জে শীতলক্ষ্যা তীরের ৩৪টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীরে দ্বিতীয় দিনের মতো অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is