প্রবৃদ্ধিতে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে শীর্ষে বাংলাদেশ

প্রকাশিত: ১০:২৯, ১৯ জুন ২০১৯

আপডেট: ১০:২৯, ১৯ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক : গেল কয়েকবছর ধরেই প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশের অবস্থানের উন্নতি ঘটছে। প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরে প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮.২০ শতাংশ। প্রবৃদ্ধির এই হার প্রশংসনীয় হচ্ছে বিশ্ব মহলেও। এশীয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এডিবির হিসেবে বর্তমানে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪৫টি দেশের মধ্যে প্রবৃদ্ধি অর্জনের দিক থেকে শীর্ষে রয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ সংবাদ সংস্থা জানিয়েছে, বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এডিবির ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৯’ শীর্ষক প্রতিবেদন হস্তান্তর করেন সংস্থাটির আবাসিক প্রতিনিধি মনমোহন পারকাশ। এতে বলা হয়েছে, ‘১৯৭৪ সালের পর বাংলাদেশের অর্থনীতির দ্রুততম প্রবৃদ্ধি হয়েছে ২০১৮ সালে, ৭ দশমিক ৯০ শতাংশ। এটি এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪৫টি দেশের মধ্যে দ্রুততম।’

এডিবির আউটলুকে পূর্বাভাস দেয়া হয়েছে, ২০১৯-২০২০ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৮ শতাংশ। আট শতাংশ প্রবৃদ্ধি হলে তা নতুন রেকর্ড হবে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই প্রবৃদ্ধির গুরুত্বপূর্ণ নিয়ামকগুলো হচ্ছে : শক্তিশালী নেতৃত্ব, সুশাসন, স্থিতিশীল সরকার ও অব্যাহত রাজনৈতিক শান্তিপূর্ণ অবস্থা, সুষ্ঠু সামষ্টিক অর্থনৈতিক নীতিমালা ও সঠিক উন্নয়ন অগ্রাধিকার। এছাড়া উচ্চ সরকারি বিনিয়োগ, জোরালো ভোগ চাহিদা, বিনিয়োগে প্রতিদ্বন্দ্বিতা, উন্নত বিদ্যুৎ সরবরাহ ও বেসরকারি খাতের ঋণের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধিকে অর্থনৈতিক প্রবৃদ্ধির চালিকা শক্তি হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বৈশ্বিক দুর্বল প্রবৃদ্ধি সত্ত্বেও বাংলাদেশে অনুকূল বাণিজ্য সম্ভাবনা রয়েছে। এছাড়া, রফতানি ও রেমিটেন্স আরো বাড়ার সম্ভাবনা রয়েছে। এতে আরো উল্লেখ করা হয়, অব্যাহত নীতি পরিবেশের কারণে জোরালো সরকারি বিনিয়োগ এবং দ্রুত বড় বড় অবকাঠামো প্রকল্প বাস্তবায়ন এবং আওতা বৃদ্ধিসহ উচ্চ কর সংগ্রহ বাংলাদেশের অর্থনীতিকে আরো এগিয়ে নেবে।

শেখ হাসিনা এডিবি’র আবাসিক পরিচালককে বলেন, তাঁর সরকার একটি সুপরিকল্পিত উপায়ে দেশের অর্থনীতিকে ধাপে ধাপে এগিয়ে নিয়ে যাচ্ছে। ‘আমরা এ বছরও বাজেট প্রণয়নের আগে আমাদের বিশ্লেষণ করেছি।’

তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সামগ্রিকভাবে দেশকে উন্নত করার এবং ধনী-গরিব ও গ্রাম-শহরের ব্যবধান হ্রাস করার স্বপ্ন ছিল। আমরা সেই লক্ষ্যে কাজ করছি।’ শেখ হাসিনা বলেন, সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা  তুলছে, যেখানে সারা বিশ্বের বিনিয়োগকারীরা তাদের শিল্পকারখানা স্থাপন করতে পারবে।

 

এই বিভাগের আরো খবর

ঢাকা কলেজ ছাড়লেন আবরার ফায়াজ

অনলাইন ডেস্ক: বুয়েট ছাত্র আবরার...

বিস্তারিত
আদালতের বাইরে সম্রাট সমর্থকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: যুবলীগ ঢাকা মহানগর...

বিস্তারিত
গুলশানে এবি ব্যাংকের কার্যালয়ে আগুন

রিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলশানে...

বিস্তারিত
দুই মামলায় সম্রাটের রিমান্ড শুনানি শুরু

নিজস্ব প্রতিবেদক : দুই মামলায় ঢাকা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *