রাশিয়া থেকে ইউরেনিয়াম কিনছে বাংলাদেশ

প্রকাশিত: ০৫:৩৪, ১৯ জুন ২০১৯

আপডেট: ০৫:৪১, ১৯ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য রাশিয়ার কাছ থেকে ইউরেনিয়াম কিনছে বাংলাদেশ। বুধবার (১৯ জুন) দুপুরে সচিবালয়ে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে এই ইউরেনিয়াম কেনার অনুমোদন দেয়া হয়। 

কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে এই বৈঠক হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাছিমা বেগম সাংবাদিকদের জানান, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ৫২৩ কোটি ৯০ লাখ টাকার ইউরেনিয়াম কেনার অনুমোদন দেয়া হয়েছে। তিনি বলেন, কিছুদিন আগে বাংলাদেশ এবং রাশান ফেডারেশনের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।

চুক্তিতে বলা আছে, রাশিয়া সরকার রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য এখন থেকে প্রয়োজন অনুযায়ী পারমানবিক জ্বালানি সরবরাহ করবে। চুক্তি অনুযায়ী, রাশিয়া থেকে ইউরেনিয়াম কেনার সিদ্ধান্ত হয়েছে।

রাশান ফেডারেশনের নির্ধারিত সরকারি ঠিকাদারী প্রতিষ্ঠান ‘টিভিইএল জয়েন্ট স্টক কোম্পানির’ কাছ থেকে এই ইউরেনিয়াম কেনা হবে। প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়ার পরই শিগগিরই রাশিয়া থেকে ইউরেনিয়াম আনার প্রক্রিয়া শুরু হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম বলেন, ‘২০২৭ সাল থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে নিউক্লিয়ার ফুয়েল রিলোড করা হবে। সে সময় এসব ইউরেনিয়াম প্রয়োজন হবে। এ জন্য এখনই চুক্তি করতে হবে। চুক্তিতে আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৫২৩ কোটি ৯০ লাখ টাকা।’

তিনি আরও বলেন, ২০২৭ সালে ইউরেনিয়ামের বাজারদর অনুযায়ী দাম কম কিংবা বেশি হতে পারে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে প্রতি ১৮ মাস পর পর নিউক্লিয়ার ফুয়েল রিলোড করা হবে। এ ক্ষেত্রে নির্ধারিত ঠিকাদার টিভিইএল জয়েন্ট স্টক কোম্পানির কাছ থেকে ইউরেনিয়াম ক্রয় করবে সরকার।

গত ৩০ নভেম্বর পাবনার ঈশ্বরদীতে রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটটির বাণিজ্যিক উৎপাদন শুরু হবে ২০২২ সালে। ২০১৩ সালে শুরু হওয়া এ প্রকল্পের দুটি ইউনিট থেকে মোট বিদ্যুৎ উৎপাদন হবে দুই হাজার ৪০০ মেগাওয়াট।

এ প্রকল্পে ব্যয় হচ্ছে এক লাখ ১৩ হাজার ৯২ কোটি টাকা। ঋণ হিসেবে রাশিয়া দিচ্ছে ৯১ হাজার ৪০ কোটি টাকা। বাকিটা দিচ্ছে বাংলাদেশ।

এই বিভাগের আরো খবর

ঢাকা কলেজ ছাড়লেন আবরার ফায়াজ

অনলাইন ডেস্ক: বুয়েট ছাত্র আবরার...

বিস্তারিত
আদালতের বাইরে সম্রাট সমর্থকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: যুবলীগ ঢাকা মহানগর...

বিস্তারিত
গুলশানে এবি ব্যাংকের কার্যালয়ে আগুন

রিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলশানে...

বিস্তারিত
দুই মামলায় সম্রাটের রিমান্ড শুনানি শুরু

নিজস্ব প্রতিবেদক : দুই মামলায় ঢাকা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *