বিষাক্ত ঢাকার বাতাস: হুমকিতে জনস্বাস্থ্য

প্রকাশিত: ১১:৩৩, ১৯ জুন ২০১৯

আপডেট: ০১:০৮, ১৯ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদন: বায়ুদূষণের কারণে হুমকির মুখে ঢাকার জনস্বাস্থ্য। বিশেষজ্ঞরা বলছেন, এই নগরীর বাতাসে বিষাক্ত উপাদানের মাত্রা উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে। এ কারণে শ্বাসকষ্ট থেকে শুরু করে ক্যান্সারের মতো রোগও হচ্ছে। বিশেষ করে শুকনো মৌসুমে বাতাসে ক্ষতিকর কণার পরিমাণ সহনীয় মাত্রার চেয়ে দশগুণ বেড়ে যায়। ঢাকার বায়ুদূষণ নিয়ে সম্প্রতি কয়েকদফা ক্ষোভও প্রকাশ করেছেন উচ্চ আদালত।

উন্নয়ন কর্মকান্ড আর রাস্তা খোঁড়াখুড়ির কারণে সৃষ্টি হওয়া ধুলা আর সেই সাথে ইটভাটা ও যানবাহনের কালো ধোঁয়ায় দূষিত হচ্ছে রাজধানীর বাতাস। এ নিয়ে সম্প্রতি ক্ষোভ ও হতাশাও প্রকাশ করেছেন হাইকোর্ট। দিয়েছেন কয়েকদফা নির্দেশনা।

যুক্তরাষ্ট্রের পরিবেশ সংরক্ষণ বিষয়ক সংস্থা ‘ইপিএ’র প্রতিবেদন অনুযায়ী, বায়ুদূষণে ক্ষতির ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশ দ্বিতীয়। আর দেশের সবচেয়ে দূষিত নগরী ঢাকা। শুষ্ক মৌসুমে এই দূষণ তীব্র হয়।

বিশেষজ্ঞ অধ্যাপক আবদুস সালাম বললেন, নগরীর বাতাসে রয়েছে ক্ষতিকর মাত্রায় সিসা, ক্যাডমিয়াম, দস্তা, ক্রোমিয়াম, নিকেল, আর্সেনিক, ম্যাঙ্গানিজ ও কপার। ফলে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন ঢাকার বাসিন্দারা। শ্বাসকষ্ট থেকে শুরু করে শরীরে বাসা বাধছে ক্যান্সারসহ নানা জটিল রোগ।

বায়ুদূষণ রোধে পরিবেশ অধিদপ্তরের ভূমিকা নিয়ে সমালোচনা রয়েছে। সংস্থাটির মহাপরিচালক সুলতান আহমেদ বলছেন, বিভিন্ন মহলের বাধা ও লোকবলের অভাবে কার্যকর উদ্যোগ নিতে পারছেন না তারা।

এদিকে, ঢাকা উত্তর সিটির মেয়র  আতিকুল ইসলাম বললেন, জনগণের সচেতন অংশগ্রহণ ছাড়া পরিবেশসম্মত নগরী গড়ে তোলা সম্ভব নয়। তবে জনবল সংকট সত্ত্বেও সে চেষ্টা করছে সিটি করপোরেশন।’

যুক্তরাষ্ট্র ভিত্তিক গবেষণা সংস্থা হেলথ ইফেক্টস ইনস্টিটিউট এবং ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের যৌথ উদ্যোগে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী বায়ু দূষণের কারণে বাংলাদেশে বছরে ১ লাখ ২২ হাজার মানুষের মৃত্যু হয়। এর মধ্যে শিশু ও বৃদ্ধ বেশি।

আর অপরিকল্পিত নগরায়নের ফলে দুষণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে বলেও মত বাপার যুগ্ম সাধারণ সম্পাদক স্থপতি ইকবাল হাবিবের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ‘বিশ্বের যে সব দেশে সবচেয়ে বায়ুদূষণ বাড়ছে, তার মধ্যে বাংলাদেশ প্রথম সারিতে। ফলে মারাত্মক স্বাস্থঝুঁকির মধ্যে পড়ছে নগরবাসী, বিশেষ করে শিশুরা। বায়ুদূষণের কারণে বাংলাদেশে বছরে ১ লাখ ২২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়।’

এই বিভাগের আরো খবর

ভিটামিন সি'র অভাব পূরণে আমলকি 

অনলাইন ডেস্ক: কোনোভাবেই নিয়ন্ত্রণে...

বিস্তারিত
ওভেন ছাড়া চুলায় বানান পাউরুটি

অনলাইন ডেস্ক: করোনাকালে ঘরে বসে সময়...

বিস্তারিত
ঘরেই তৈরি করুন কাঁচা কলার চিপস

অনলাইন ডেস্ক:  চিপস খেতে আমরা সবাই...

বিস্তারিত
ক্লান্তি দূর করতে আনারসের সালাদ

অনলাইন ডেস্ক : এখন সময়টা খারাপ।...

বিস্তারিত
সারাদিন ঘুমিয়ে কাটালে যে ক্ষতি হয়

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের কারণে...

বিস্তারিত
ঈদে ঝটপট তেরী করুন সেমাইয়ের বরফি

অনলাইন ডেস্ক: ঈদে ঝটপট মজাদার কিছু...

বিস্তারিত
ঈদে তৈরী করুন ডিমের পাটিসাপটা

অনলাইন ডেস্ক: রাত পোহালেই ঈদ।...

বিস্তারিত
ঈদে সেমাইয়ের মালাই ক্ষীর

অনলাইন ডেস্ক: রাত পোহালেই ঈদ। সেমাই...

বিস্তারিত
ঈদে তৈরী করুন ডিমের কাশ্মীরি কোরমা

অনলাইন ডেস্ক: যদিও এবারের ঈদ এসেছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *