পাহাড়ি ঢলে বাড়ছে তিস্তার পানি

প্রকাশিত: ১০:১২, ১৯ জুন ২০১৯

আপডেট: ০৪:৫৭, ১৯ জুন ২০১৯

ডেস্ক প্রতিবেদন: বৃষ্টি ও উজানের ঢলে দেশের নদ-নদীগুলোর পানি বাড়ছে। বিশেষ করে উত্তরাঞ্চলের সবগুলি নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। লালমনিরহাটে তিস্তা নদীর পানি বাড়তে থাকায় তিস্তা ব্যারেজের গেইট খুলে দিয়েছে কর্তৃপক্ষ। এতে নদী তীরের নিম্নাঞ্চল ও চর এলাকা প্লাবিত হয়েছে। তবে লালমনিরহাটে পানি নামতে শুরু করলেও দেশের অন্যান্য নদ-নদীর পানি বাড়ছে। এ অবস্থা অব্যাহত থাকলে বন্যার আশংকা করছে পানি উন্নয়ন বোর্ড।

গত ২৪ ঘন্টায় বৃষ্টি আর উজান থেকে নেমে আসা ঢলে যমুনা, তিস্তা, আত্রাই, মহানন্দা, পুনর্ভবাসহ দেশের কয়েকটি নদীর পানি বাড়তে শুরু করেছে। পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, দেশের ৯৪টি পয়েন্টের মধ্যে ৫১টি পয়েন্টে নদ নদীর পানি বেড়েছে।

পানি উন্নয়ন বোর্ড বলছে, ৫১টি পয়েন্টের মধ্যে তিস্তা নদীর পানি ডালিয়া ও কাউনিয়া পয়েন্টে, বদরগঞ্জে যমুনেশ্বরী, সিরাজগঞ্জে যমুনা, দিনাজপুর পুনর্ভবা, রাজশাহীতে মহানন্দার পানি উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। পানি বেড়েছে সিলেটের নারায়নহাট ও পঞ্চপুকুরিয়া পয়েন্টেও।

লালমনিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান জানান, তিস্তা নদীর তীরবর্তী নিম্নাঞ্চল ও চর এলাকার কিছু কিছু অংশ প্লাবিত হয়েছে। ফলে বন্ধ রয়েছে সেসব এলাকার শিক্ষা-প্রতিষ্ঠানগুলো। এতে কৃষি জমির ক্ষতি হয়েছে।

এদিকে, তিস্তার পানি তিস্তা ব্যারেজে বিপদসীমার ২ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তাই উজানের পানির চাপে খুলে দেয়া হয়েছে ব্যারেজের সবগুলি গেইট। তবে লালমরিহাটে ধিরে ধিরে পানি নামতে শুরু করলেও পানি বাড়ছে দেশের অন্যান্য নদ-নদীতে।

এই বিভাগের আরো খবর

আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিলো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: মিয়ানমারকে আরও ৫০...

বিস্তারিত
মহাসড়কে চালকদের মাদকাসক্তি পরীক্ষা শুরু

ফেনী প্রতিনিধি : মহাসড়কে শুরু হয়েছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *