শব্দের পাঁচ গুণ বেশি গতিতে চলবে হাইপারসনিক

প্রকাশিত: ০৬:৩৬, ১৬ জুন ২০১৯

আপডেট: ০৬:৩৭, ১৬ জুন ২০১৯

তথ্যপ্রযুক্তি ডেস্ক: শব্দের চেয়ে কোনো কিছুর গতি বেশি হলেই তাকে সুপারসনিক বলা হয়। আর সে গতি যদি শব্দের গতির পাঁচ গুণ হয়, তাকে বলা হয় হাইপারসনিক। যুক্তরাষ্ট্রের আটলান্টাভিত্তিক উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান হারমিয়াস করপোরেশন সম্প্রতি ঘোষণা করেছে, তারা এমন একটি যাত্রীবাহী উড়োজাহাজ তৈরি করতে যাচ্ছে, যা শব্দের ৫ গুণ গতিতে চলবে।

যানবাহনের সঙ্গে তুলনার ক্ষেত্রে শব্দের গতিকে মাক-১ ধরা হয়। সে হিসাবে হাইপারসনিক গতির মাত্রা মাক-৫। হারমিয়াস করপোরেশনের নিউইয়র্ক-লন্ডনের এই উড়োজাহাজ পরিষেবাকে তাই বলা হচ্ছে হাইপারসনিক বা মাক-৫ যাত্রীসেবা।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে আকাশপথে যুক্তরাজ্যের লন্ডনে যেতে মাত্র দেড় ঘণ্টা বা তারও কম সময় নিবে মাক-৫। যেখানে অন্যান্য উড়োজাহাজে সাত ঘণ্টা বা তার বেশি সময় লাগে।

হারমিয়াসের প্রধান নির্বাহী এজে পিপলিকা বলেন, যাত্রীবাহী হাইপারসনিক উড়োজাহাজ প্রকল্পে ইতিমধ্যে তাঁরা তহবিল সংগ্রহ করেছেন। এটি তৈরিতে এক দশক সময় লাগবে। এর গতিবেগ হবে ঘণ্টায় ৩ হাজার ৩০০ মাইল।

পরীক্ষামূলকভাবে জেট ইঞ্জিন ব্যবহার করে যুদ্ধবিমানে হাইপারসনিক গতিবেগ অর্জন করা গেলেও যাত্রীবাহী উড়োজাহাজে এই প্রযুক্তি এখনো ব্যবহার হয় না। বাণিজ্যিকভাবে উড়োজাহাজের ক্ষেত্রে এত গতি অর্জন করতে জ্বালানি খরচ অনেক বেশি পড়বে। পিপলিকা বলেন, তাদের হাইপারসনিক উড়োজাহাজ পরিষেবায় নিউইয়র্ক থেকে লন্ডনে টিকিটের দাম পড়বে তিন হাজার মার্কিন ডলার।
 

এই বিভাগের আরো খবর

ফেসবুক হ্যাক হওয়ার কারণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে নতুন পাঁচ ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অন্যতম জনপ্রিয়...

বিস্তারিত
ভুয়া অ্যাপ থেকে বাঁচার উপায়

তথ্য প্রযুক্তি ডেস্ক: অনেক সময় আসল...

বিস্তারিত
মুখের কথায় চলবে টিভি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: রিমোটের...

বিস্তারিত
ফেসবুকে বন্ধ হচ্ছে গ্রুপ চ্যাট

তথ্য প্রযুক্তি ডেস্ক: কাজের প্রয়োজনে...

বিস্তারিত
এনআইডি যাচাইয়ে চালু হলো অ্যাপস ‘পরিচয়’

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *