ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

2019-08-17

, ১৫ জিলহজ্জ ১৪৪০

রাজধানীতে ৫ মাসে ডেঙ্গু আক্রান্ত ৪৩৯ জন, ২ জনের মৃত্যু

প্রকাশিত: ১১:২৫ , ১৫ জুন ২০১৯ আপডেট: ০২:০৫ , ১৫ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান বলছে, জানুয়ারি থেকে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪৩৯ জন। এর মধ্যে মারা গেছে দুইজন। গত দুই বছরের তুলনায় আক্রান্তের সংখ্যা দ্বিগুণ। ডেঙ্গু প্রতিরোধের পাশাপাশি তা মোকাবিলায় সমন্বিত পরিকল্পনার তাগিদ বিশেষজ্ঞদের।

বর্ষা শুরুর আগেই রাজধানীতে দেখা দিয়েছে এই ডেঙ্গুর প্রকোপ। হাসপাতালগুলোতে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। জানুয়ারিতে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩৬ জন, ফেব্রুয়ারিতে ১৯, মার্চে ১২ জন আক্রান্ত হয়। তবে এপ্রিলে আক্রান্ত হয় ৪৫ জন, তার মধ্যে চিকিৎসাধীন অবস্থায় দুই জন মারা যায়। আর মে মাসে আক্রান্ত হয়েছেন ১৫০ জন। চলতি মাসে এখন পর্যন্ত আক্রান্ত  দেড় শতাধিক।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, বর্ষা শুরু হলে বা বৃষ্টিপাত বাড়লে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়তে পারে। এ কারণে এখনই এটি মোকাবেলা বা সচেতন হওয়ার তাগিদ দেন তারা।

ডেঙ্গু প্রতিরোধে সিটি করপোরেশনের সাথে সমন্বয় করে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের

 পরিচালক  সানিয়া তাহমিনা ঝরা।

জমে থাকা স্বচ্ছ পানিতে ডেঙ্গুর বাহক এডিস মশা বংশবিস্তার করে। নগরবাসী নিজেদের বাড়ির আশেপাশের জায়গা পরিষ্কার রাখলে ডেঙ্গু অনেকাংশে কমে যাবে বলে আশা তাদের।

এই বিভাগের আরো খবর

হালদা দূষণ: হাটহাজারীর বিদ্যুৎকেন্দ্র বন্ধের নির্দেশ

চট্টগ্রাম প্রতিনিধি: বর্জ্য তেল নিঃসরণের মাধ্যমে প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী দূষণের অভিযোগে হাটহাজারীর ১০০ মেগাওয়াট পিকিং...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is