সমৃদ্ধ দেশ ও জনকল্যাণেই বাজেট: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৬:৫৪, ১৪ জুন ২০১৯

আপডেট: ১১:০০, ১৪ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অনুযায়ী নতুন অর্থবছররে বাজেট প্রস্তাব করা হয়েছে। সমৃদ্ধ দেশ গড়া ও মানুষের কল্যাণ করাই এই বাজেটের লক্ষ্য। শুক্রবার ( ১৪জুন) বিকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময়  প্রধানমন্ত্রী জানান, পাচার বন্ধ করতেই কর দিয়ে কালো টাকা সাদা করা সুযোগ রাখা হয়েছে। যাতে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগ হয়।

জাতীয় সংসদে বাজেট প্রস্তাবের পরদিন রেওয়াজ অনুযায়ী অর্থমন্ত্রীর সংবাদ সম্মেলনে হাজির থাকার কথা থাকলেও আজ তাতে ছিলেন না আ হ ম মুস্তফা কামাল। জ্বরে আক্রান্ত অর্থমন্ত্রীর জায়গায় এবারই প্রথম প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এলেন সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে। প্রায় সোয়া পাঁচ লাখ কোটি টাকার বাজেটের বিভিন্ন দিক তুলে ধরে শুরুতে লিখিত বক্তব্য দেন শেখ হাসিনা।

পরে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সকল মানুষের উন্নয়নের কথা বিবেচনা করেই জনকল্যাণমুখি বাজেট প্রস্তাব করা হয়েছে। যারা এর সমালোচনা করছেন, তারা অসুস্থ মানসিকতার।

প্রধানমন্ত্রী জানান, ‘জনগণকে কষ্ট দিয়ে নয়, ব্যবসাকে গতিশীল করে রাজস্ব আদায় করা হবে। এজন্য তরুণ উদ্যোক্তাদের জন্য একশ’ কোটি টাকার তহবিল গঠন ও আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে তরুণদের প্রশিক্ষণে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।’

কালো টাকা সাদা করার সুযোগ সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, ‘কালো টাকা অর্থনীতির মূল ধারায় আনতেই এই সুযোগ দেয়া হয়েছে। এতে বিনিয়োগ বাড়বে, অর্থনীতিতে গতিশীলতা আসবে।’

ব্যাংক ও পূঁজিবাজারে শৃঙ্খলা আনতে বাজেটে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। যারা ইচ্ছাকৃত ঋণ খেলাপী তাদের বিরুদ্ধেও কঠোর পদক্ষেপ নেয়ার ঘোষণা দেন তিনি। বলেন, ব্যাংক ঋণের সুদের হার এক অংকে আনতে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 

এই বিভাগের আরো খবর

ইসমত আরা সাদেক আর নেই

নিজস্ব সংবাদদাতা: যশোর- ৬ আসনের সংসদ...

বিস্তারিত
উত্তপ্ত সংসদ, বিএনপির ওয়াকআউট

নিজস্ব প্রতিবেদক : ঢাকা সিটি করপোরেশন...

বিস্তারিত
অকাল মৃত্যু কষ্ট দেয়: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত
বছরের প্রথম অধিবেশন শুরু

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *