ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

2019-09-17

, ১৭ মহররম ১৪৪১

মাছ ধরা নিষেধাজ্ঞা: কর্মহীন চট্টগ্রামের ৫ লাখ জেলে

প্রকাশিত: ০১:১৬ , ১২ জুন ২০১৯ আপডেট: ০১:১৮ , ১২ জুন ২০১৯

চট্টগ্রাম প্রতিনিধি: বঙ্গোপসাগরে মাছ ধরায় সরকারি নিষেধাজ্ঞার কারণে কর্মহীন হয়ে পড়েছেন চট্টগ্রাম অঞ্চলের পাঁচ লক্ষাধিক জেলে। গত ২০ মে থেকে জাল গুটিয়ে বসে আছেন তারা। জেলে পল্লীগুলোতে নেমে এসেছে দুর্দিন। বাজারে সমুদ্রিক মাছেরও সংকট দেখা দিয়েছে।

গত ২০ মে থেকে বঙ্গোপসাগরের বাংলাদেশ জলসীমায় মৎস্য বিচরণ ক্ষেত্রে সব ধরণের মাছ ধরা বন্ধ করা রয়েছে। মাছের প্রজনন বাড়াতে ১৯৮৩ সালের সামুদ্রিক মৎস্য আইন অনুযায়ী ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিনের এই নিষেধাজ্ঞা দেয় মৎস্য অধিদপ্তর।

এর আগে এই নিষেধাজ্ঞা শুধু বড় বড় আধুনিক ফিশিং ট্রলারের ক্ষেত্রে প্রযোজ্য থাকলেও এবছর সকল ফিশিং নৌযানকে এর আওতায় আনা হয়েছে। ফলে চট্টগ্রাম অঞ্চলের ইঞ্জিন চালিত ছোট বড় ৬৫ হাজার নৌযানের প্রায় ৫ লক্ষ জেলে বেকার হয়ে পড়েছেন।

টানা দুই মাসেরও বেশি সময় মাছ ধরা বন্ধ রাখায় দুর্দিন চলছে চট্টগ্রাম অঞ্চলের জেলে পল্লীগুলোতে।

বাজারে সামুদ্রিক মাছের সরবরাহ কমে যাওয়ায় ভারত ও মিয়ানমার থেকে মিঠা পানির মাছের আমদানি বেড়ে গেছে। মিঠা পানির মাছের আমদানি বেড়ে গেছে। এ অবস্থায় নিষেধাজ্ঞার সময় কমানোর দাবি জানান সামুদ্রিক মৎস্য আহরণকারী বোট মালিক সমিতির মহাসচিব আমিনুল হক ও সোনালী যান্ত্রিক সমবায় সমিতির সভাপতি মোহাম্মদ আলী।

এদিকে, নিষেধাজ্ঞ অমান্য করায় কক্সবাজারে ৬টি ট্রলারের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে প্রশাসন।

এই বিভাগের আরো খবর

ময়মনসিংহে লাইনচ্যুত বগি উদ্ধার, ট্রেন চলাচল শুরু

ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহের কেওয়াটখালিতে দেওয়ানগঞ্জগামী আন্তঃনগর তিস্তা এক্সপ্রেসের লাইনচ্যুত বগিটি দেড়ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে।...

চট্টগ্রাম ইসির কর্মচারীসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

চট্টগ্রাম প্রতিনিধি: রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র পাইয়ে দেয়ার ঘটনায় চট্টগ্রাম নির্বাচন কমিশন অফিসের এক কর্মচারীসহ ৫ জনকে আসামি করে মামলা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is