ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

2019-09-17

, ১৭ মহররম ১৪৪১

আরও আড়াই লাখ টন ধান কিনবে সরকার

প্রকাশিত: ০৪:২৩ , ১১ জুন ২০১৯ আপডেট: ০৬:১১ , ১১ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার  জানিয়েছেন, সরকার এবার কৃষকদের কাছ থেকে মোট চার লাখ মেট্রিক টন ধান কিনবে। যিদিও দেড় লাখ মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা ছিলো সরকারের।

কৃষকদের ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী।

মঙ্গলবার ( ১১ জুন) দুপুরে সচিবালয়ে নিজদপ্তরে সাংবাদিকদের সাধন চন্দ্র বলেন, ‘ধান কেনায় সিন্ডিকেটের কোন সুযোগ নেই, সরাসরি প্রান্তিক কৃষকদের কাছ থেকে কেনা হবে।’ প্রতি কেজি ধান ২৬ টাকা কেজি দরে কেনা হবে বলেও জানান খাদ্যমন্ত্রী।

খাদ্যমন্ত্রী বলেন, এবার বোরোর ফলন ‘অনেক উদ্বৃত্ত’ হয়ে গেছে। দেশের খাদ্য গুদামগুলোর ধারণ ক্ষমতা ১৯ লাখ ৬০ হাজার মেট্রিক টন। আর এখন গুদামে আছে ১৪ লাখ মেট্রিক টন খাদ্যশষ্য ।

“সোমবার প্রধানমন্ত্রী দিক নির্দেশনা দিয়েছেন, আমরা আরও আড়াই লাখ মেট্রিক টন ধান কৃষকের কাছ থেকে কিনব। এতেও বাজার না উঠলে (ধানের) পরিমাণ আরও বাড়াব, যেন কৃষক নায্যমূল্য পান।”

নতুন করে আড়াই লাখ টনের বাইরে প্রয়োজনে আরও এক বা দুই লাখ মেট্রিক টন ধান কৃষকের কাছ থেকে কেনা হবে বলে জানান কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

চলতি বছর বোরো মৌসুমে সরকার ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, দেড় লাখ টন আতপ চাল এবং দেড় লাখ টন বোরো ধান এবং ৫০ হাজার মেট্রিক টন গম কেনার সিদ্ধান্ত নেয়। ঠিক হয়, ২৫ এপ্রিল থেকে প্রতিকেজি ধান ২৬ টাকা এবং প্রতি কেজি চাল ৩৬ টাকায় কিনবে সরকার।

এই বিভাগের আরো খবর

‘২৪ ঘণ্টায় পেঁয়াজের দাম কমবে’

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের বাজারে পেঁয়াজের দাম কমে আসবে বলে আশা প্রকাশ করেছেন ট্যারিফ কমিশনের সদস্য শাহ মো. আবু রায়হান...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is