ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

2019-09-17

, ১৭ মহররম ১৪৪১

কক্সবাজারে ভার্মিকম্পোস্ট পদ্ধতিতে জৈব সার

প্রকাশিত: ০৩:০৪ , ১১ জুন ২০১৯ আপডেট: ০৩:০৪ , ১১ জুন ২০১৯

কক্সবাজার প্রতিনিধিথ: কক্সবাজারে ভার্মিকম্পোস্ট পদ্ধতিতে তৈরি হচ্ছে পরিবেশবান্ধব জৈব সার। এই সার ব্যবহারের ফলে যেমন ফসলের উৎপাদন বেড়েছে, তেমনি কমেছে রাসায়নিক সারের ব্যবহার। কৃষি বিভাগের সহায়তায় এই সার তৈরি করে কৃষকদের পাশাপাশি এলাকার নারীরাও স্বাবলম্বী হচ্ছেন।

গোবর আর কেঁচো দিয়ে ভার্মিকম্পোস্ট পদ্ধতিতে পরিবেশবান্ধব জৈব সার তৈরি করছে কক্সবাজারের কৃষকরা। পুরুষদের পাশাপাশি নারীরা এই সার তৈরি করে স্বাবলম্বী হচ্ছেন। এমন চিত্র এখন জেলার অনেক কৃষি পরিবারেই দেখা যাচ্ছে।

ছোট ছোট সমিতি করার মাধ্যমে নারীরা জৈব সার তৈরি করছেন। আর তা বিক্রি করে হয়েছেন স্বাবলম্বী। ধানসহ বিভিন্ন সবজী চাষে এই সার ব্যবহারের কথা জানান উৎপাদনকারীরা।

কক্সবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আ ক ম শাহরিয়ার জানিয়েছেন, এই সার ব্যবহারের ফলে মাটিতে রাসায়নিক সারের প্রয়োজন হয় না। এর ফলে ফসলের উৎপাদন হচ্ছে বেশি, খরচও পড়ছে কম। এতে বেশ লাভবান হচ্ছেন চাষীরা। তাই এলাকার মানুষ এ সার তৈরিতে ঝুঁকছেন।

অন্যান্য কম্পোস্ট সার তৈরির চেয়ে ভার্মিকম্পোস্ট তৈরি করতে সময় লাগে কম। জমির উবর্রতা বৃদ্ধি আর জীববৈচিত্র রক্ষায় এই জৈব সারের ব্যবহার বাড়ানো উচিৎ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরো খবর

স্ত্রীর সাথে তর্ক যে কারণে বৃথা

অনলাইন ডেস্ক: কে কার সাথে প্রথম তর্ক বিতর্কে জড়িয়েছিল তা হয়ত জানা সম্ভব হয়নি। তবে তর্ক-বিতর্ক যে মানুষের দৈনন্দিন জীবনের একটি অংশ এ নিয়ে কোন...

চুলের যত্নে অ্যালোভেরা

অনলাইন ডেস্ক: অ্যালোভেরা বা ঘৃতকুমরী এককি উপকারী অতি পরিচিত উদ্ভিদ। অ্যালোভেরার বাংলা নাম ঘৃতকুমারী। সারাবিশ্বের একে অ্যালোভেরা হিসাবে...

সকালে যা করলে ত্বক সুন্দর থাকে

অনলাইন ডেস্ক: নিজের চেহারা সুন্দর দেখাতে কে না চায়। এজন্য কত ধরনের যত্নই না করি আমরা। অনেকের আবার ব্যস্ততার কারণে হয়ে ওঠে না তার সঠিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is