ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

চট্টগ্রাম বন্দরে কন্টেইনার জট 

প্রকাশিত: ০৮:৫৬ , ১০ জুন ২০১৯ আপডেট: ০১:০২ , ১০ জুন ২০১৯

চট্টগ্রাম প্রতিনিধি: ঈদের ছুটির কারণে চট্টগ্রাম বন্দরে দেখা দিয়েছে কন্টেইনার জট। ধারণ ক্ষমতার প্রায় পুরোটাই এখন কনটেইনারে ঠাসা। পরিস্থিতি স্বাভাবিক হতে এক সপ্তাহের বেশি সময় লাগবে বলে জানায় বন্দর কর্তৃপক্ষ। এ অবস্থায় শুল্কায়ন ও অন্যান্য আনুষ্ঠানিকতা দ্রুত শেষ করার তাগিদ দিলেন বন্দর ব্যবহারকারীরা।

চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ডে ২০ ফুট দৈর্ঘ্যরে প্রায় ৫০ হাজার কন্টেইনার ধারণ ক্ষমতা আছে। ঈদের ৯ দিনের ছুটির মধ্যে কন্টেইনার জমা হয়েছে ৪০ হাজারেরও বেশি। স্বাভাবিক সময়ে প্রতিদিন গড়ে সাড়ে ৩ থেকে ৪ হাজার কন্টেইনার খালাস হয়। কিন্তু ঈদের ছুটির সময় এ সংখ্যা নেমে আসে দৈনিক মাত্র ৩শ’ তে। একইভাবে জাহাজ থেকে নামানোর হারও ছিল কম। 

শুল্ক পরিশোধের পরও নানা আনুষ্ঠানিকতায় খালাসে ধীরগতির কারণে কনটেইনার জট লেগেছে বলে অভিযোগ সিএন্ডএফ এজেন্টদের।

রোববার থেকে কনটেইনার খালাস শুরু হলেও ঈদের আমেজ থাকায় গতি এখনো স্বাভাবিক হয়নি। জরুরি পণ্য ছাড়া সাধারণ পণ্যবাহী কন্টেইনার খালাসে আগ্রহ কম। পরিস্থিতি স্বাভাবিক হতে সপ্তাহখানিক লাগতে পারে বলে জানায় বন্দর কর্তৃপক্ষ। 

তবে কন্টেইনার জট কমাতে ব্যবসায়ীদের সাথে কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষের সমন্বয় জরুরি বলে জানান এই সিএন্ডএফ নেতা।

এই জটের কারণে আমদানি রফতানিকারকদের যেন বাড়তি মাশুল গুণতে না হয় সে দাবিও করেন ব্যবসায়ীরা।

এই বিভাগের আরো খবর

শৃঙ্খলা ভঙ্গের জন্যই শোভন-রাব্বানীর শাস্তি: কাদের

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, অন্যায়-অনিয়ম যেই করুক কাউকে ছাড় দেওয়া হবে না। অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে...

চট্টগ্রামে শরৎ মেলা শেষ হচ্ছে আজ

চট্টগ্রাম প্রতিনিধি: নারী উদ্যোক্তাদের আয়োজনে চট্টগ্রামে বসেছে শরৎ মেলা। শিল্পকলা একাডেমীতে আয়োজিত পাঁচদিন ব্যাপী এই মেলার দোকানগুলোতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is