ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

2019-08-20

, ১৮ জিলহজ্জ ১৪৪০

যুক্তরাষ্ট্রের ভিসা পেতে লাগবে ফেসবুক-হোয়াটসঅ্যাপের তথ্য

প্রকাশিত: ০৬:২৯ , ০৩ জুন ২০১৯ আপডেট: ০৬:২৯ , ০৩ জুন ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ভিসা প্রদানে এবার নতুন নিয়ম তৈরি করেছে যুক্তরাষ্ট্র। নতুন আইন অনুযায়ী, এখন থেকে দেশটির ভিসার জন্য আবেদনকারীদের ফেসবুক-হোয়াটসঅ্যাপের বিস্তারিত তথ্য জমা দিতে হবে। এতে মার্কিন ভিসা পাওয়া আরও কঠিন হয়ে পড়বে। নতুন এই নিয়ম নিয়ে বিশ্বজুড়ে আলোচনা শুরু হয়েছে।

তবে অনেকেই নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টের তথ্য জানাতে চান না। এতে হ্যাক হয়ে যাওয়ার ভয় থাকে। পাশাপাশি গোপনীয়তা বজায় থাকবে না বলে মনে করা হচ্ছে। সেখানে এই নতুন নিয়ম বিতর্কের সৃষ্টি করেছে।

বিবিসির খবরে জানানো হয়, মার্কিন পররাষ্ট্র দপ্তরের নতুন নিয়মে বলা হয়েছে, আবেদনকারীকে তাঁর সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহৃত নাম এবং পাঁচ বছর ধরে ব্যবহার করছেন এমন ইমেইল ও ফোন নম্বর যুক্তরাষ্ট্রের ভিসা আবেদনের সঙ্গে জমা দিতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য জমা দেওয়ার পর মিলবে ভিসা।

গত বছর যখন নতুন এই নিয়মের প্রস্তাব করা হয়েছিল, তখন দেশটির পররাষ্ট্র দপ্তর জানিয়েছিল, এটা ১ কোটি ৪৭ লাখ মানুষকে প্রভাবিত করবে।

কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসার ক্ষেত্রে সব সময় এই কঠোর ব্যবস্থা নিয়ম প্রযোজ্য হবে না। যুক্তরাষ্ট্রে ভ্রমণ কিংবা পড়াশোনার জন্য যাঁরা যেতে আগ্রহী, তাঁদের তথ্য জমা দিতে হবে। সামাজিক যোগাযোগের মাধ্যম সম্পর্কে কেউ মিথ্যা তথ্য দিলে তাঁকে অভিবাসন সংক্রান্ত বিষয়ে কঠোর পরিণতি ভোগ করতে হবে বলে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। তবে কেউ যদি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার না করেন, তাহলে সেটি উল্লেখ করার সুযোগ থাকবে ভিসা আবেদন ফরমে।

সম্প্রতি বিশ্বজুড়ে সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য একটি ক্ষেত্র হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম। এর মাধ্যমে সন্ত্রাসীদের বাছাই করা সম্ভব হবে বলে মার্কিন কর্মকর্তারা মনে করেন। তাই ২০১৮ সালের মার্চ মাসে ট্রাম্প প্রশাসন নতুন এই নিয়মের প্রস্তাব করে।

 

এই বিভাগের আরো খবর

উন্নয়নের স্বার্থে পুরনো আইন বদলানোর আহ্বান জয়ের

নিজস্ব প্রতিবেদক: দ্রুত অর্থনৈতিক উন্নয়নের জন্য কিছু পুরনো আইন-কানুন পরিবর্তন করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is