ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

2019-09-17

, ১৭ মহররম ১৪৪১

তরমুজের বিচি খেলে কী হয় জানেন?

প্রকাশিত: ০৫:৩৭ , ০৩ জুন ২০১৯ আপডেট: ০৭:১২ , ০৭ জুন ২০১৯

অনলাইন ডেস্ক: এই গরমের দিনে তরমুজ খাওয়ার উপকারিতা সবার জানা আছে। কিন্তু তরমুজ খেতে গিয়ে এর বিচির কারণে বিরক্ত হন কেউ কেউ। অথচ তরমুজের বীজ খেলে কী হয় তা কি জানা আছে আপনার? তরমুজের এই বিচিই আপনার শরীরের নানা উপকারে আসতে পারে। তরমুজের বীচির পুষ্টিগুণ দিকগুলো এবার জেনে নিই ।

এক কাপ তরমুজের শুকনো দানায় রয়েছে ৬শ’ ক্যালোরি। তরমুজের বিচিতে রয়েছে শকর্রা, অ্যামিনো অ্যাসিড, ফ্যাটি অ্যাসিড খাদ্য আশঁসহ গুরুত্বপূর্ণ ভিটামিন ও মিনারেল যেমন- আয়রন, ক্যালসিয়াম, জিংক, ফোলেট, ম্যাগনেশিয়াম, ম্যাংগানিজ, পটাশিয়াম, সোডিয়াম, ফসফরাস, ভিটামিন-বি৬ ইত্যাদি।

ইমিউন সিস্টেম শক্তিশালী করতে, হার্ট সুস্থ রাখতে এবং মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে তরমুজের বীচি সহায়তা করে। তরমুজের বীচির কিছু অত্যন্ত উপকারি দিক:

হার্ট সুস্থ রাখে:

তরমুজ বিচির মধ্যে যে ম্যাগনেসিয়াম পাওয়া যায়, তা হার্ট সুস্থ্য রাখতে ব্যাপক অবদান রাখে। এটি হৃদপিন্ডের কার্যকলাপ স্বাভাবিক করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়াও বিচিতে স্টিরুলাইন নামে একটি পদার্থের সমৃদ্ধ উৎস, যা অ্যাওর্টিক রক্তচাপ কমাতে সাহায্য করে হার্টকে রক্ষা করে এবং অ্যাথলেটিক কর্মক্ষমতা বাড়ায়। তরমুজের বিচিতে অ্যান্টিঅক্সিডেন্ট, এন্টি-ইনফ্ল্যামেটরি এবং ভাসোডিলেটিরিও রয়েছে, যা হার্ট সুস্থ রাখে।

ইমিউন সিস্টেম শক্তিশালী করে:

তরমুজের বিচির, বিশেষ করে ফোলেট, লৌহ এবং খনিজ অংশ ইমিউন ফাংশন বাড়ায়। তরমুজের বিচির ভিটামিন বি-কমপ্লেক্স এই ব্যাপারে সাহায্য করে।

পুরুষের প্রজনন ক্ষমতা উন্নত করে:

জিংক পুরুষ প্রজনন সিস্টেমের জন্য খুবই গুরুত্বপূর্ণ। একটি চীনা গবেষণার মতে, জিংক পুরুষদের শুক্রাণুর মান উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। তরমুজ ফল, বীজ ম্যাঙ্গানিজের ভালো উৎস। মেরিল্যান্ড মেডিকেল সেন্টারের মতে, ম্যাঙ্গানিজ পুরুষের প্রজনন ক্ষমতা উন্নত করতে অবদান রাখে।

ডায়াবেটিস প্রতিরোধ করে:

একটি ইরানি গবেষণায় দেখা যায়, তরমুজ বীজগুলি গ্লাইকোজেন স্টোরগুলির সংশ্লেষণের উপর ইতিবাচক প্রভাব ফেলে, যা ডায়াবেটিস চিকিৎসায় সহায়তা করে। ইন্টারন্যাশনাল জার্নাল অব বেসিক অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্সেসের একটি রিপোর্ট অনুযায়ী তরমুজের বিচির মধ্যে ওমেগা -৬ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা টাইপ ২ ডায়াবেটিস প্রতিরোধে সহায়তা করতে পারে।

এছাড়া তরমুজের বিচি মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত করে, পাচক স্বাস্থ্য বৃদ্ধি করে, মাথার চুল শক্তিশালী করে, ত্বক পরিষ্কার রাখে এবং উন্নত করে এবং চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না।

এই বিভাগের আরো খবর

মুখের মেদ লুকান মেকাপে

অনলাইন ডেস্ক: মুখে বেশি মেদ থাকলে মুখ ভারি দেখায়, চোখ দেখায় ছোট ছোট। মুখের এই মেদ কমাতে কত কিছুই না করতে হয়। অনেকেই ব্যায়াম অথবা ডায়েট করেন...

ডেঙ্গুতে ঢাকায় এক শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর শিশু হাসপাতালে সোনিয়া নামে ৯ বছরের এক শিশু ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে। এনিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is