ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

ডিজিটাল জালিয়াতি : ছয় বিদেশি রিমান্ডে, ব্যাংকগুলোর সতর্কতা

প্রকাশিত: ০৪:৩৫ , ০৩ জুন ২০১৯ আপডেট: ০৪:৪২ , ০৩ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক : এটিএম বুথের সিস্টেম হ্যাকিং করে টাকা তোলার মামলায় গ্রেপ্তার ছয় বিদেশি নাগরিকের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মুখ্য মহানগর হাকিম সোমবার (৩ জুন) এই আবেদনটি মঞ্জুর করেন।

ছয় আসামি হলেন- দেনিস ভিতোমস্কি (২০), নাজারি ভজনোক (১৯), ভালেনতিন সোকোলোভস্কি (৩৭), সের্গেই উইক্রাইনেৎস (৩৩), শেভচুক আলেগ (৪৬) ও ভালোদিমির ত্রিশেনস্কি (৩৭)। আসামিরা সবাই ইউক্রেনের নাগরিক।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) সোমবার আদালতে এ সংক্রান্ত একটি প্রতিবেদন দিয়েছে। এতে বলা হয়েছে, সংঘবদ্ধ ডিজিটাল জালিয়াত চক্রের সদস্যরা খিলগাঁওয়ের তালতলা মার্কেটের সামনের ডাচ্-বাংলা ব্যাংকের এটিএম বুথের সিস্টেম হ্যাক করে। জালিয়াতি করে ওই বুথ থেকে টাকা তোলার সময় দেনিস ভিতোমস্কি নামে একজনকে গ্রেপ্তার করা হয়। পরে তাকে সঙ্গে নিয়ে হোটেল ওলিও ড্রিম হ্যাভেন থেকে বাকি পাঁচজনকে গ্রেপ্তার করে পুলিশ।

জালিয়াতির এই ঘটনার মূল রহস্য উদ্ঘাটনের জন্য আসামিদের আট দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য আবেদন জানায় পুলিশ। শুনানি শেষে প্রত্যেক আসামির তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।

জালিয়াতি করে এটিএম বুথ থেকে টাকা তোলার অভিযোগে ডাচ্ বাংলা ব্যাংকের ডেলিভারি চ্যানেলের হেড অব অলটারনেট মশিউর রহমান বাদী হয়ে খিলগাঁও থানায়  রোববার (২ জুন) মামলাটি করেন।

এদিকে, যেকোনও বিদেশি নাগরিক এটিএম বুথে ঢুকলে তার ওপর নজর রাখার পাশাপাশি সর্বোচ্চ সতর্ক (রেড অ্যালার্ট) থাকার জন্য এটিএম বুথের নিরাপত্তাকর্মীদের বিশেষ নির্দেশনা দিয়েছে ব্যাংকগুলো। কেন্দ্রীয় ব্যাংকের সাইবার নিরাপত্তা নিয়ে সতর্কতা জারির পর ব্যাংকগুলো এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে ব্যাংকের সাইবার নিরাপত্তা নিয়ে সতর্কতা জারি করে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক বলছে, ঈদুল ফিতরের ছুটিতে ব্যাংকের সব ব্যবসা কেন্দ্রসহ গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে সাইবার নিরাপত্তাসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। গত বৃহস্পতিবার (৩০ মে) এ সংক্রান্ত একটি সার্কুলার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

 

এই বিভাগের আরো খবর

বিমান ছিনতাইয়ের মামলায় চিত্রনায়িকা শিমলাকে জিজ্ঞাসাবাদ

অনলাইন ডেস্ক: চট্টগ্রামে বিমান বিজি-১৪৭ ছিনতাই চেষ্টা মামলায় চিত্রনায়িকা শিমলাকে প্রায় তিন ঘন্টা জিজ্ঞাসাবাদ করেছে কাউন্টার টেরোরিজম...

গাজীপুরে কিশোর গ্যাং দ্বন্দ্বে হত্যা; গ্রেফতার ৬

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরের রাজদিঘীর পাড় এলাকায় দুই কিশোর গ্যাং দ্বন্দ্বের জেরে কিশোর নুরুল ইসলাম নুরু হত্যা মামলার মূল আসামি রাসেলসহ ৬...

পাবনায় ধর্ষকের সঙ্গে থানায় বিয়ে: ওসি প্রত্যাহার, এসআই বরখাস্ত

পাবনা প্রতিনিধি: পাবনায় সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ তোলা গৃহবধূকে থানায় ডেকে এনে অভিযুক্ত ধর্ষকের সঙ্গে বিয়ে দেওয়ার ঘটনার সত্যতা পেয়েছে...

খালেদা জিয়ার জামিন আবেদন ফেরত

নিজস্ব প্রতিবেদক: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন ফেরত নিয়েছেন তার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is