ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

2019-09-17

, ১৭ মহররম ১৪৪১

লালমনিরহাটে বয়স্ক শিক্ষা কার্যক্রম শুরু

প্রকাশিত: ১০:৩৪ , ৩০ মে ২০১৯ আপডেট: ০৬:১০ , ৩০ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক: লালমনিরহাটে শুরু হয়েছে বয়স্ক শিক্ষা কার্যক্রম। প্রথম ধাপে জেলার আদিতমারি ও হাতিবান্ধা উপজেলার প্রায় ৩৬ হাজার নারী-পুরুষকে এ কার্যক্রমের আওতায় শিক্ষা দেয়া হচ্ছে। এই বয়সে শিক্ষার সুযোগ পেয়ে খুশী এলাকার সাধারণ মানুষ। সরকারের এমন উদ্যোগের প্রশংসাও করছেন তারা।

শেফালী আক্তার, যার বয়স ষাটের কোটা পেরিয়েছে। বয়স্ক এই নারী থাকেন লালমনিরহাটের আদিতমারি উপজেলার বালাপুকুর গ্রামে। জীবনের এত বছর পেরিয়ে গেলেও শিক্ষার আলো থেকে বঞ্চিত ছিলেন শেফালী। এখন বয়স্ক শিক্ষা কার্যক্রমের আওতায় এসে অক্ষরজ্ঞান লাভ করেছেন। 

একইভাবে, লেখাপড়ার সুযোগ পেয়েছেন আদিতমারী ও হাতিবান্ধা উপজেলার আসমা আক্তার, মোমেনা বেগম ও মোসলেম উদ্দিনের মত প্রায় ৩৬ হাজার নারী-পুরুষ। দেরীতে হলেও শিক্ষিত হতে পেরে খুশি তারা। এদের দেখাদেখি লেখাপড়ায় আগ্রহ বেড়েছে জেলার অন্যান্য নিরক্ষর মানুষের। 

শিক্ষকরা জানালেন, এই বয়স্ক শিক্ষা কার্যক্রমের আওতায় প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষাও দেয়া হচ্ছে।

এদিকে, জেলার উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক জানালেন, প্রথম ধাপে দুই উপজেলার ৬শ’টি কেন্দ্রের মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। আগামীতে পুরো জেলা এই কার্যক্রমের আওতায় আনার পরিকল্পনা রয়েছে। 
 
সম্পূর্ণ বিনা খরচে দেয়া হচ্ছে এই শিক্ষা কার্যক্রম। স্থানীয়রা মনে করছেন, এতে নিরক্ষরতার হার কমার পাশাপাশি মানুষের জীবনের মান উন্নত হচ্ছে। 
 

এই বিভাগের আরো খবর

ময়মনসিংহে লাইনচ্যুত বগি উদ্ধার, ট্রেন চলাচল শুরু

ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহের কেওয়াটখালিতে দেওয়ানগঞ্জগামী আন্তঃনগর তিস্তা এক্সপ্রেসের লাইনচ্যুত বগিটি দেড়ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে।...

চট্টগ্রাম ইসির কর্মচারীসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

চট্টগ্রাম প্রতিনিধি: রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র পাইয়ে দেয়ার ঘটনায় চট্টগ্রাম নির্বাচন কমিশন অফিসের এক কর্মচারীসহ ৫ জনকে আসামি করে মামলা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is