ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

2019-09-17

, ১৭ মহররম ১৪৪১

আমের আঁটিতে রয়েছে নানা ঔষধি গুণ

প্রকাশিত: ১১:১৩ , ২৭ মে ২০১৯ আপডেট: ১১:১৩ , ২৭ মে ২০১৯

অনলাইন ডেস্ক: আম আমাদের খুবই পরিচিত ও সুস্বাদু ফল। আমের অনেক পুষ্টিগুণ আছে, যা মানবদেহের জন্য বিশেষ উপকারী। আম প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল, যা স্তন ক্যানসার, প্রোস্টেট ক্যানসার এবং কোলন ক্যানসারসহ অনেক রোগ  প্রতিরোধে ভূমিকা রাখে। কিন্তু আমের আঁটির গুনাগুণ সম্পর্কে না জানার কারণে আম খাওয়ার পর আঁটি ফেলে দেই আমরা। তবে আপনি জেনে আবাক হবেন যে, আমের আঁটি অনেক রোগ নিরাময় করে।

আম খেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলেও আমের আঁটি খেলে তার প্রতিক্রিয়া আলাদা। আমের আঁটি খেলে শর্করা নিয়ন্ত্রণে থাকে, এখানেই শেষ নয়। বেশ কয়েকটি রোগের সারাবে আমের আঁটি।

চুলের খুশকি: চুলের খুশকি সারাতে আমাদের আঁটি বিশেষভাবে কাজ করে। আমের আঁটি শুকিয়ে গুঁড়ো করতে হবে। এরপর তা মাথার ত্বকে লাগাতে পারেন। এছাড়া পানির সঙ্গে মিশিয়ে মাথায় ঘষুন। এতে খুশকি কমে যাবে।

চুল পড়া বন্ধ করে: আমের আঁটির গুঁড়ো মাথার ত্বককে শুষ্ক রাখতে সাহায্য করে। ফলে চুল ওঠার সমস্যাও অনেকটা নিয়ন্ত্রিত হয়।

অতিরিক্ত ওজন: ওবেসিটি বা অতিরিক্ত ওজনের সমস্যা থাকলে কাঁচা আমের আঁটি খেতে পারেন। ফ্যাট বার্ন ররতে আমের আঁটি অত্যন্ত কার্যকরী।

ডায়রিয়া: ডায়রিয়া হলে আমের আঁটি শুকিয়ে গুঁড়ো করেন। এরপর তা পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। ক্রনিক ডায়রিয়া সারাতে খুবই কার্যকরী আমের আঁটি।

এছাড়া কোলেস্টেরলের মাত্রা কমাতেও কাঁচা আমের আঁটি খুবই কার্যকরী। নরম এই আঁটি কামড়েই খাওয়া যায়। তবে এতে কোনো ক্ষতি হওয়ার ভয় নেই। এছাড়া কাঁচা আমের আঁটি শুকিয়ে গুঁড়ো করে দুধের সঙ্গে ব্যবহার করতে পারেন।

এই বিভাগের আরো খবর

স্ত্রীর সাথে তর্ক যে কারণে বৃথা

অনলাইন ডেস্ক: কে কার সাথে প্রথম তর্ক বিতর্কে জড়িয়েছিল তা হয়ত জানা সম্ভব হয়নি। তবে তর্ক-বিতর্ক যে মানুষের দৈনন্দিন জীবনের একটি অংশ এ নিয়ে কোন...

চুলের যত্নে অ্যালোভেরা

অনলাইন ডেস্ক: অ্যালোভেরা বা ঘৃতকুমরী এককি উপকারী অতি পরিচিত উদ্ভিদ। অ্যালোভেরার বাংলা নাম ঘৃতকুমারী। সারাবিশ্বের একে অ্যালোভেরা হিসাবে...

সকালে যা করলে ত্বক সুন্দর থাকে

অনলাইন ডেস্ক: নিজের চেহারা সুন্দর দেখাতে কে না চায়। এজন্য কত ধরনের যত্নই না করি আমরা। অনেকের আবার ব্যস্ততার কারণে হয়ে ওঠে না তার সঠিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is