ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

জ্বর ঠোসা নিরাময়ের পাঁচ উপায়

প্রকাশিত: ১১:১১ , ২৭ মে ২০১৯ আপডেট: ০৭:৩৪ , ০৭ জুন ২০১৯

ডেস্ক প্রতিবেদন: জ্বর ঠোসা নিয়ে আমরা প্রায় অস্বস্তিতে ভোগী। এটি যেমন যন্ত্রণাদায়ক, তেমনি মুখের সৌন্দর্যও নষ্ট করে। জ্বর ঠোসা বেশ পরিচিত একটি সমস্যা। আয়তনে এরা ক্ষুদ্র এবং তরলে ভরা থাকে। সাধারণত ঠোঁটেই এদের আধিক্য দেখা যায়। এই জাতীয় ফোসকা ফেটে যাওয়ার পরে একটি ক্রপ ফর্ম তৈরি করে।

জ্বর ঠোসা নিজে থেকেই নিরাময় হয়, তবে সম্পূর্ণরূপে ভালো হতে সপ্তাহ চারেক সময় নিতে পারে। দ্রুত এটি সারিয়ে তুলতে চাইলে মেনে চলুন এই সহজ ঘরোয়া উপায়গুলো-

আইস কিউব
একটি আইস কিউব নিন। এই আইস কিউবটিকে কিছুক্ষণ ঘাঁয়ের ফোলা অংশে ধরে রাখুন। কিন্তু স্ক্রাচিং করবেন না। একদিনে কয়েকবার পুনরাবৃত্তি করুন।আইস কিউব আপনার ফোলা ভাবকে দূর করবে এবং দ্রুত ঘা সারিয়ে তুলতে সাহায্য করবে।

নারিকেল তেল
নারিকেল তেল এবং সুতির কাপড় নিন। সুতির কাপড় নারিকেল তেলে ভিজিয়ে আপনার ক্ষতস্থানে হালকা চেপে চেপে লাগান। প্রত্যেক ঘণ্টায় এটি ব্যবহার করুন। নারিকেল তেল একটি অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট। এতে ট্রাইগ্লিসারাইডস রয়েছে, যেমন লৌরিক এসিড এবং ওলিক এসিড, যা ভাইরাসকে মারতে পারে এবং ঠান্ডা কালশিটে দ্রুত অপসারণ করতে পারে।

রসুন
একটি ছোট রসুনের কোয়া নিন। রসুনের কোয়া বেটে সরাসরি ক্ষততে প্রয়োগ করুন। ভালো ফলাফলের জন্য, সকালে, খালি পেটে কাঁচা রসুনও খেতে পারেন। দিনে দুই থেকে তিনবার প্রয়োগ করুন। রসুনের নির্যাস হার্পিস সিম্পলক্স ভাইরাসএর উপর ভিরুসইডল এফেক্টেড ফেলে।

মধু
আধা চামচ মধু নিন। আপনার আঙ্গুলের সাহায্যে মধু ক্ষতস্থানে ৫ থেকে ১০ মিনিটি লাগিয়ে রাখুন। এভাবে দিনে দুবার ব্যবহার করুন। মধু অ্যান্টিমাইক্রোবিয়াল প্রোপারটিস সমৃদ্ধ হওয়ায় এটি শুধু সংক্রামিত কালশিটকে নিরাময় কওে না, ফোলা ত্বককেও ভাল করে। 

দুধ
একটি কটন বল দুধে ভিজিয়ে আক্রান্ত অংশে লাগিয়ে রাখুন। এতে ভাল ফলাফল পাবেন। এভাবে দিনে ২ ঘণ্টা পরপর ৫ থেকে ৬ বার ব্যবহার করুন। দুধে অ্যান্টি ভাইরাল প্রপার্টি আছে। যা সংক্রামিত অংশ পরিষ্কার রাখতে সাহায্য করে। 
 

এই বিভাগের আরো খবর

সকালে যা করলে ত্বক সুন্দর থাকে

অনলাইন ডেস্ক: নিজের চেহারা সুন্দর দেখাতে কে না চায়। এজন্য কত ধরনের যত্নই না করি আমরা। অনেকের আবার ব্যস্ততার কারণে হয়ে ওঠে না তার সঠিক...

মূলায় কমবে শরীরের মেদ

ডেস্ক প্রতিবেদন: আপনি যদি ওজন হ্রাসের জন্য ডায়েটের ওপর থাকেন, তবে প্রচুর কার্বোহাইড্রেট রয়েছে এমন আইটেমের কথা নিশ্চয়ই শুনেছেন।...

অতিরিক্ত ওজন কমায় কাজু বাদাম

অনলাইন ডেস্ক: প্রতিদিনের কিছু তুচ্ছ ভুল অভ্যাস ও অনিয়ম প্রতিনিয়ত মোটা হওয়ার কারণ হয়ে উঠছে। অতিরিক্ত ওজন ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপসহ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is