ডিজিটাল পেমেন্ট সিস্টেম চালু করবে ফেসবুক!

প্রকাশিত: ১১:০৯, ২৭ মে ২০১৯

আপডেট: ১১:০৯, ২৭ মে ২০১৯

তথ্যপ্রযুক্তি ডেস্ক: নিজস্ব ক্রিপ্টো-কারেন্সি চালুর পরিকল্পনা চূড়ান্ত করেছে ফেসবুক। আগামী বছর এটা চালু করতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি। বিবিসি এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের প্রথম ত্রৈমাসিকের মধ্যে অন্তত ১২টি দেশে এই ডিজিটাল পেমেন্ট পদ্ধতি চালুর পরিকল্পনা করা হয়েছে।

আগামী বছর থেকে এটা চালু হলেও চলতি বছরের শেষের দিকেই ক্রিপ্টো-কারেন্সি পরীক্ষামূলকভাবে চালু করবে ফেসবুক। প্রতিষ্ঠানটির অভ্যন্তরে ডিজিটাল পেমেন্ট সিস্টেমটিকে 'গ্লোবাল-কয়েন' হিসেবে ডাকা হচ্ছে।

ক্রিপ্টো-কারেন্সি চালু করতে কিছুদিনের মধ্যেই ফেসবুক তাদের পুরো পরিকল্পনাটি সাজাবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এজন্য এরই মধ্যে তারা ব্যাংক অব ইংল্যান্ডের গভর্নর মার্ক কার্নির সঙ্গে আলোচনাও করেছে।

গত মাসে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ কার্নির সঙ্গে দেখা করেন। এসময় তিনি ক্রিপ্টো-কারেন্সি চালুর সুবিধা এবং ঝুঁকি নিয়ে আলোচনা করেন। এছাড়া মার্কিন ট্রেজারি বিভাগের কর্মকর্তাদের কাছ থেকেও এ বিষয়ে পরামর্শ চেয়েছে ফেসবুক।

ডিজিটাল পেমেন্ট সিস্টেম ব্যবহার করে কোনও ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই মানুষ যেন সহজেই টাকা আদান-প্রদান করতে পারে সেজন্য ওয়েস্টার্ন ইউনিয়নসহ বিভিন্ন মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।
 

এই বিভাগের আরো খবর

ফেসবুক হ্যাক হওয়ার কারণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে নতুন পাঁচ ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অন্যতম জনপ্রিয়...

বিস্তারিত
ভুয়া অ্যাপ থেকে বাঁচার উপায়

তথ্য প্রযুক্তি ডেস্ক: অনেক সময় আসল...

বিস্তারিত
মুখের কথায় চলবে টিভি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: রিমোটের...

বিস্তারিত
ফেসবুকে বন্ধ হচ্ছে গ্রুপ চ্যাট

তথ্য প্রযুক্তি ডেস্ক: কাজের প্রয়োজনে...

বিস্তারিত
এনআইডি যাচাইয়ে চালু হলো অ্যাপস ‘পরিচয়’

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *