ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

2019-09-17

, ১৭ মহররম ১৪৪১

বিশ্বকাপ ক্রিকেটের অতীত ও বর্তমান 

প্রকাশিত: ১০:৩১ , ২৬ মে ২০১৯ আপডেট: ০৩:৫২ , ৩০ মে ২০১৯

স্পোর্টস রিপোর্টার: দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ক্রিকেটের দ্বাদশ আসর। আর পাঁচ দিন পরই ক্রিকেটের জন্মভুমি ইংল্যান্ডে পর্দা উঠবে এবারের আসরের। ১৯৭৫ সালে ইংল্যান্ডেই বসেছিল বিশ্বকাপের প্রথম আসর। এরপর সময়ের সাথে বেড়েছে টুর্নামেন্টে দলের সংখ্যা, পাল্টেছে নিয়ম। বেড়েছে জনপ্রিয়তাও। 
১৮৭৭ সালে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার প্রথম টেস্ট ম্যাচের ৯৮ বছর পর ১৯৭৫ সালের জুন মাসে আটটি দল নিয়ে প্রথমবার আয়োজন করা হয় বিশ্বকাপ ক্রিকেটের। 
ছয়টি টেস্ট খেলুড়ে দেশ এবং আইসিসির সহযোগী সদস্য শ্রীলঙ্কা ও পূর্ব আফ্রিকা অংশ নিয়েছিল সেই বিশ্বকাপে। প্রথম তিনটি বিশ্বকাপই হয় ইংল্যান্ডে। তার মধ্যে দুইবার চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। আইসিসি’র আরেক সহযোগী সদস্য কানাডা ১৯৭৯ সালের বিশ্বকাপে অংশ নেয়। ১৯৮৩ সালে প্রথমবারের মতো শিরোপা ঘরে তোলে ভারত। সেই টুর্নামেন্টে আরেক সহযোগী দেশ হিসেবে সুযোগ পায় জিম্বাবুয়ে।
১৯৮৭ সালে ইংল্যান্ডের বাইরে প্রথমবারের মতো পা রাখে বিশ্বকাপ ক্রিকেট। উপমহাদেশের দুই দেশ ভারত  ও পাকিস্তান যৌথভাবে আয়োজন করে বিশ্বকাপ ক্রিকেটের চতুর্থ আসর। সেবারই প্রথম ৬০ ওভার থেকে ৫০ ওভারে নামিয়ে আনা হয় ম্যাচ। সেবার প্রথমবারের মতো শিরোপা ঘরে তোলে অস্ট্রেলিয়া। 
বড় পরিবর্তন আসে ১৯৯২ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত পঞ্চম বিশ্বকাপ আসরে। প্রথমবারের মতো রঙ্গিন পোশাক, সাদা বল ও দিবা রাত্রির ম্যাচ চালু হয় সেই আসরে। পাওয়ার প্লের প্রবর্তনও হয় তখনই। বর্ণবাদের কারণে ২২ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে অংশ নেয় দক্ষিণ আফ্রিকা। ১৯৯২ সালে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। 
১৯৯৬ সালে এশিয়া তিন দেশ ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা আয়োজন করে ষষ্ঠ বিশ্বকাপের। সেবার শিরোপা ঘরে তোলে সহ-আয়োজক শ্রীলঙ্কা। 
১৯৯৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত সপ্তম বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নেয় বাংলাদেশ। ১৯৯৯ থেকে ২০০৭ পর্যন্ত টানা তিন আসরে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। 
২০১১ সালে ভারত, শ্রীলঙ্কার সাথে প্রথমবারের মতো আয়োজক হওয়ার মর্যাদা পায় বাংলাদেশ। জমকালো উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করে প্রশংসিত হয় বাংলাদেশের আয়োজন। সেবার ২৮ বছর পর দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় ভারত। 
২০১৫ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে আয়োজিত বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় বাংলাদেশ। এই আসরে পঞ্চম বারের মতো শিরোপা ঘরে তোলে স্বাগতিক অস্ট্রেলিয়া। 
 

এই বিভাগের আরো খবর

খুশির জোয়ারে ভাসছেন ইংলিশরা

ক্রীড়া ডেস্ক: বিশ্বকাপ শ্রেষ্ঠত্বের মুকুট অর্জন করতে ক্রিকেটের জনক ইংল্যান্ডের সময় লেগেছে ৪৪ বছর। ইংলিশদের এই অর্জনে খুশির জোয়ারে ভাসছেন...

টুর্নামেন্ট সেরা উইলিয়ামসন

ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপ ক্রিকেটের দ্বাদশ আসরে টুর্নামেন্ট সেরা হয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। বিশ্বকাপ জুড়ে কিউইদের...

বিশ্বকাপের শিরোপা লড়াই শুরু; ব্যাট করছে নিউজিল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক: ইংল্যান্ডে দ্বাদশ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালের মহারণে আজ টসে জিতে ব্যাট করছে নিউজিল্যান্ড। এর আগে টসে জিতে ব্যাট করার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is