ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

বিশ্বকাপ ক্রিকেট : নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার প্রস্তুতি

প্রকাশিত: ০১:৫২ , ২৩ মে ২০১৯ আপডেট: ০১:৫২ , ২৩ মে ২০১৯

ক্রীড়া প্রতিবেদক : দরজায় কড়া নাড়ছে দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপ। এই আয়োজনের জন্য প্রস্তুত ইংল্যান্ড। টুর্নামেন্টকে সামনে রেখে দলগুলোও তাদের প্রস্তুতি সেরে নিচ্ছে। দেখে নেয়া যাক নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা দলের প্রস্তুতি।

বিশ্বকাপ ক্রিকেটের প্রতিটি আসরেই সমীহ জাগিয়েছে নিউজিল্যান্ড। গত আসরের রানার্স আপরা বিশ্বকাপের ইতিহাসে এ পর্যন্ত সেমিফাইনাল খেলেছে সাতবার। ধারাবাহিকতা ধরে রেখে এবারও ভারসাম্যপুর্ণ দল গড়েছে  কিউইরা। বিশ্বকাপ ঘরে তুলে অপূর্ণতা ঘোচাতে চায় তাসমান সাগর পারের দেশটি।

বছরজুড়েই ধারাবাহিক পারর্ফরম্যান্সে বিশ্বকাপের জন্য প্রস্ততিটা দারুণভাবে সেরে নিয়েছে নিউজিল্যান্ড। নিজেদের মাঠে বাংলাদেশকে ওয়ানেডেতে হোয়াইট ওয়াশ করে গত বছর শেষ করেছে দলটি। এরপর থেকেই বড় মঞ্চের জন্য নিবিড় অনুশীলন করে কিউইরা। তিন বিশেষজ্ঞ ব্যাটসম্যান ছাড়াও চার অলরাউন্ডার, চার পেসার ও এক লেগ স্পিনারকে নিয়ে দল সাজিয়ে বাজিমাত করতে চায় নিউজিল্যান্ড।

বর্ণবাদের কারণে ২২ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ১৯৯২ সালে প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নেয় দক্ষিণ আফ্রিকা।  সে আসরেই সেমিফাইনালে জায়গা করে নেয় প্রোটিয়ারা। তবে বৃষ্টি আইনের ফাঁেদ পড়ে ইংল্যান্ডের বিপক্ষে  এক বলে ২২ রানের অসম্ভব এক  সমীকরণে ফাইনাল থেকে ছিটকে পড়ে দলটি। এরপর থেকে প্রতিটি বিশ্বকাপে ফেভারিট হিসেবে অংশ নিয়েছে। এরমধ্যে চারবার সেমিফাইনালে জায়গা করেও শেষ সময়ের চাপে ভেঙ্গে পড়ায় কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি।

এবারও ফেভারিট হিসেবেই ইংল্যান্ড বিশ্বকাপে অংশ নিচ্ছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপ জয় করার সামর্থ রয়েছে দলটির। বৈচিত্র্য রয়েছে প্রোটিয়াদের বোলিং আক্রমণে। ব্যাটসম্যানেরাও দারুণ ফর্মে। তবে øায়ুচাপ নিয়ন্ত্রণই এবারের টুর্নামেন্টে বড় চ্যালেঞ্জ দক্ষিণ আফ্রিকার জন্য।

 

এই বিভাগের আরো খবর

ত্রিদেশীয় টি-টোয়েন্টি: জিম্বাবুয়েকে হারালো আফগানিস্তান

ক্রীড়া প্রতিবেদক: ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে জয় পেয়েছে আফগানিস্তান। মিরপুরে জিম্বাবুয়েকে ২৮ রানে হারিয়েছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is