ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

2019-09-20

, ২০ মহররম ১৪৪১

কৃষিজমিতেই ইটভাটা, ফলনে বিপর্যয়

প্রকাশিত: ০৯:৫৬ , ২০ মে ২০১৯ আপডেট: ০৯:৫৬ , ২০ মে ২০১৯

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটে কৃষকদের আপত্তি সত্ত্বেও অবৈধভাবে কৃষিজমির উপর গড়ে তোলা হয়েছে ইটভাটা।  সেই ইটভাটা এখন কাল হয়ে দাঁড়িয়েছে কৃষকের জন্য। ইটভাটার ধোঁয়ায় ধান ও অন্য ফসলের ব্যাপক ক্ষতি হওয়ায় কৃষকদের মাঝে দেখা দিয়েছে ক্ষোভ আর হতাশা।

ইটভাটা থেকে নির্গত টক্সিক গ্যাস আর তাপে কপাল পুড়েছে কৃষক সোলায়মান আলীর। লালমনিরহাটের আদিতমারী উপজেলার পলাশী ইউনিয়নের দেওডোবা গ্রামের কৃষক সোলায়মানের সাত বিঘা জমির বোরো ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। 

সোলায়মান আলীর মতোই ক্ষতিগ্রস্ত হয়েছেন জাহেদুল ইসলাম। তার পাঁচ বিঘা জমির বোরো ধান ও এক বিঘা জমির সবজি নষ্ট হয়েছে ইটভাটার কারণে। সোলায়মান -জাহেদুলের মতো গ্রামের আরো ১৫জন কৃষক চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। 

কিছু প্রভাবশালী লোক অবৈধভাবে এই এলাকায় কৃষি জমিতে ইটভাটা তৈরি করছে। তাদের  পরিবেশের ছাড়পত্র ও কৃষি বিভাগের অনুমোদন নেই।

কৃষি জমি থেকে ইটভাটা সরিয়ে কৃষি ও কৃষক পরিবারকে রক্ষা করতে প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন এলাকার কৃষকরা।
 

এই বিভাগের আরো খবর

সিলেটে পাহাড় কেটে আবাসন প্রকল্প, নষ্ট হচ্ছে পরিবেশ

সিলেট প্রতিনিধি: সিলেটে অবৈধভাবে পাহাড় কাটছে প্রভাবশালী মহল। পাহাড় কেটে প্লট তৈরি করে আবাসন প্রকল্প গড়ে তোলা হচ্ছে। নষ্ট হচ্ছে পরিবেশ ও...

জলবায়ু পরিবর্তনের সাথে অভিযোজনের উপায় খোঁজার আহ্বান প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক: জলবায়ু পরিবর্তনের সাথে অভিযোজনের উপায় উদ্ভাবনের জন্য বিশ্ব নেতৃবৃন্দর প্রতি জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is