ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

2019-09-21

, ২১ মহররম ১৪৪১

আনারসের গুনাগুণ ও উপকারিতা

প্রকাশিত: ১০:৫৭ , ১৯ মে ২০১৯ আপডেট: ১০:৫৭ , ১৯ মে ২০১৯

ডেস্ক প্রতিবেদন: আনারসের মধ্যে আছে ভিটামিন বি১,বি২,বি৩,বি৪,বি৫,বি৬। তাছাড়া আছে পটাসিয়াম, কোপার, ফলিক আ্যসিড, ক্যারোটিন ইত্যাদি। যা আমাদের শরীরের জন্য খুবই জরুরী। আনারসের রস যেমন খেতে ভালো ঠিক সেইভাবে এই ফলটির রস আমাদের শরীরকে নানা ভাবে উপকৃত করে। আনারস চুল এবং ত্বকের ওপর কি কি কার্যকরী প্রভাব ফেলে সেগুলো জেনে নিন।

চুল পড়া প্রতিরোধ করেঃ আনারসে প্রচুর পরিমানে ভিটামিন সি পাওয়া যায় যা আমাদের চুলের সঠিক ভাবে বেড়ে ওঠার জন্য খুবই প্রয়োনজনীয়। ভিটামিন সি আমাদের চুল পড়ে যাওয়া থেকে বাঁচায়। আনারসে আ্যন্টি অক্সিডেন্ট থাকে যা আমাদের চুলের স্বাস্থ্যের জন্য খুবই জরুরী।

মাথার চামড়ার উন্নতিঃ আনারসে আ্যন্টি ইনফ্লেমেটরী গুণ আছে যা আমাদের চুল কে ইনফেকশনের থেকে বাঁচায়। আনারসে ব্রোমেলেন এনজাইম থাকে যা আমাদের মাথার তালুতে হওয়া ফোঁড়া বা ফুসকুড়িকে প্রতিরোধ করে। এর ফলে আমাদের মাথার তালুর চামড়ার উন্নতি হয়, বিভিন্ন ইনফেকশনের থেকে আমাদের মাথার তালু সুরক্ষিত থাকে এবং আমাদের ইমিউনিটিকেও শক্তিশালি করে তোলে।

আনারস আমাদের চুলের সুরক্ষা করে। তাই চুল কে সুন্দর করে তুলতে অনারস খাওয়া অত্যন্ত জরুরি। আমরা জানি আনারস আমাদের ত্বকের ও উপকার করে। এইবার তাহলে জানা যাক আনারস আমাদের ত্বকের উন্নতি কি ভাবে ঘটায়।

ত্বককে নরম এবং স্বাস্থ্যকর করে তোলেঃ আনারস কোলাজেন সংশ্লেষণ করে। যত বেশি আমাদের কোলাজেন তৈরী হবে শরীরে, ততো বেশী আমাদের ত্বক নরম হয়ে উঠবে। ক্ষত কোষ এবং টিস্যু কে সারিয়ে তোলে কোলাজেন। আনারসের রস আমাদের মুখে ১০ মিনিটের মতন লাগিয়ের তা ধুয়ে ফেললে সেই মিশ্রণ আমাদের ত্বককে উজ্জ্বল এবং নরম করে তোলে।

ব্রণ দূর করতেঃ আনারসের মধ্যে ভিটামিন সি থাকে যা আমাদের ত্বকের পুষ্টি যোগায়। আনারসে ব্রোমেলিন থাকে যা আমাদের শরীরের আরোগ্য করার ক্ষমতাকে বাড়িয়ে তোলে এবং তাই আমাদের ত্বকের ব্রণ এবং ফুসকুড়ি সারাতে সাহায্য করে। ব্রোমেলিনে আ্যন্টি ইনফ্লেমেটরি পদার্থ থাকে যা ভিটামিন সি এর আরোগ্য করার ক্ষমতাকে বাড়ায়।

ফাটা ঠোঁটকে সারিয়ে তোলেঃ আমাদের দৈনন্দিন জীবনের একটি বড় সমস্যা হল ঠোঁট ফেটে যাওয়া।শুনতে ছোট সমস্যা হলেও ঠোঁট ফেটে যাওয়ার সমস্যাটি একদম গ্রহণযোগ্য না।আনারসের রসের সাথে নারকেল তেল মিশিয়ে তা আমাদের ঠোঁটে লাগালে সেই মিশ্রণটি আমাদের ফাটা ঠোঁটকে সারিয়ে তোলে।আনারসে পুষ্টিকর গুন থাকে যা আমাদের ঠোঁটকে সুরক্ষিত রাখে এবং ফাটা ঠোঁটকেও সারিয়ে তোলে।

আনারস ফাটা পা সারিয়ে তোলেঃ আমাদের পায়ে আনারস লাগালে তা আমাদের পায়ে স্ক্রাবারের মতন কাজ করে। আমাদের পায়ে কিছু আনারসের টুকরো দিয়ে ঘষলে তা আমাদের পায়ের ফাটাকে দূর করে। এই ভাবে পায়ে আনারস লাগালেই আমরা নরম এবং সুন্দর পা পেতে পারি।

 

এই বিভাগের আরো খবর

রূপ চর্চায় চা পাতা

অনলাইন ডেস্ক: কাজের জন্য বাইরে বের হয়ে কম বেশি সবাইকেই রোদের মুখোমুখি হতে হয়। রোদের তাপে অনেকের ত্বকে রোদে পোড়া বা সানট্যান দেখা দেয়। এই ছোপ...

অন্তর্বাস নির্বাচন হতে পারে পুরুষের বন্ধ্যাত্বের কারণ

অনলাইন ডেস্ক: বিভিন্ন সমস্যার সাথে তাল মিলিয়ে সারা বিশ্বে তুলনামূলক হারে বাড়ছে পুরুষদের বন্ধ্যাত্বের পরিমাণ। গবেষণায় দেখা গেছে, বিশ্বে...

ত্বকের ফাটা দাগ দূর করতে

অনলাইন ডেস্ক: সুন্দর দীপ্তিময় আর উজ্বল ত্বকের জন্য কত কিছুই না করতে হয়। ত্বকের এমন কিছু সমস্যা আছে যা অজান্তেই হয়ে যায়। যেমন ত্বকে ফাটা দাগ...

লো প্রেশার অবহেলা করবেন না

অনলাইন ডেস্ক: উচ্চ রক্তচাপের বা প্রেসার হাই এর মতো , প্রেসার লো হওয়াও কিন্তু বিপদজনক। অনেক সময় নানা রোগ থেকে ব্লাড প্রেশার লো হয়ে থাকে আবার...

অন্তর্বাস নির্বাচন হতে পারে পুরুষের বন্ধ্যাত্বের কারণ

অনলাইন ডেস্ক: বিভিন্ন সমস্যার সাথে তাল মিলিয়ে সারা বিশ্বে তুলনামূলক হারে বাড়ছে পুরুষদের বন্ধ্যাত্বের পরিমাণ। গবেষণায় দেখা গেছে, বিশ্বে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is