ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

2019-09-20

, ২০ মহররম ১৪৪১

মেঘনায় ইলিশ না পেয়ে হতাশ চাঁদপুরের জেলেরা

প্রকাশিত: ০৮:২০ , ১৯ মে ২০১৯ আপডেট: ১২:৩৫ , ১৯ মে ২০১৯

চাঁদপুর প্রতিনিধি: মাছ শিকারে নিষেধাজ্ঞার সময়সীমা শেষে বিপুল উৎসাহে নদীতে ফিরলেও কাঙ্খিত ইলিশ না পেয়ে হতাশ চাঁদপুরের জেলেরা। স্থানীয় আড়তদাররা বলছেন, বাজারে ইলিশ উঠতে শুরু করলেও তা পরিমাণে কম। তবে, প্রাথমিকভাবে এমনটি হওয়া স্বাভাবিক বলেই জানালেন স্থানীয় মৎস্য কর্মকর্তা। 
মার্চ-এপ্রিল দুই মাস ইলিশের প্রজনন মৌসুম থাকায় মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করে সরকার। নির্ধারিত সময় শেষে গত পহেলা মে থেকে আবারো নদীতে জাল ফেলতে শুরু করেন জেলেরা। উৎসবের আমেজে শুরু হয় মাছ ধরা। 
কিন্তু মেঘনার তীরে চাঁদপুরে ইলিশের খুব একটা দেখা মিলছে না। জাল নিয়ে ঘুরে বেড়ালেও  কাক্সিক্ষত পরিমাণ ইলিশ না পাওয়ায় হতাশ জেলেরা। 
আড়তদাররা জানালেন, বাজারে ইলিশ আসতে শুরু করলেও তা পরিমাণে কম। 
জেলার মৎস্য কর্মকর্তা বললেন, প্রজনন মৌসুমে নির্ধারিত অভয়াশ্রমে জাটকাগুলোর বিচরণ বেশি থাকলেও, বড় হওয়ার পরপরই সেগুলো চারদিকে ছড়িয়ে পড়ে। এজন্যই প্রথমদিকে ইলিশ একটু কম পাওয়া যায়। 
জেলা মৎস্য বিভাগের তথ্যমতে, চাঁদপুরে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন প্রায় ৫১ হাজার জেলে। যাদের সবাই এখন জালভর্তি ইলিশ ধরার অপেক্ষায়। 

এই বিভাগের আরো খবর

প্রশিক্ষণ ছাড়া জনশক্তি রপ্তানি করলে ব্যবস্থা: প্রবাসি কল্যাণমন্ত্রী  

নিজস্ব প্রতিনিধি: প্রশিক্ষণ ছাড়া বিদেশে জনশক্তি রপ্তানিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন প্রবাসি কল্যাণ ও বৈদেশিক...

বিভিন্ন সংস্থা ও ব্যক্তিকে প্রধানমন্ত্রীর অনুদান প্রদান

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সংস্থা, মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ক্রীড়াবিদকে ১৩ কোটি ৬৫ লাখ টাকার অনুদান...

মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে লাউ চাষ

মাগুরা প্রতিনিধি: মাগুরার বারইপাড়া, নড়িহাটি, শ্রীপুরসহ বিভিন্ন এলাকায় কৃষকরা বাণিজ্যিকভাবে লাউ চাষ করছেন। জনপ্রিয় হয়ে উঠেছে এ লাউ চাষ।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is