ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

2019-08-18

, ১৬ জিলহজ্জ ১৪৪০

তীব্র গরমে ডায়রিয়া আক্রান্ত রোগীর ভিড় বেড়েছে

প্রকাশিত: ০৯:১৯ , ১৩ মে ২০১৯ আপডেট: ০২:০০ , ১৩ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক: গ্রীষ্মের প্রচণ্ড তাপদাহে রাজধানীসহ সারাদেশে বেড়েছে পানিবাহিত রোগ। ডায়রিয়া, জ্বর, শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালগুলোতে ভিড় বেড়েছে রোগীদের। শনিবার পর্যন্ত গেলো চারমাসে সারাদেশে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছে প্রায় দুই লাখ মানুষ। চিকিৎসকরা বলছেন, এ সময় পরিস্কার পরিচ্ছন্ন থাকার পাশাপাশি বেশি করে বিশুদ্ধ তরল খেতে হবে। 
সারাদেশে তাপমাত্রা বাড়ার সাথে সাথে বাড়ছে সংক্রামক রোগও। এরমধ্যে ডায়রিয়া, সাধারণ জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালগুলোতে ভিড় করছেন রোগীরা। বেশি আক্রান্ত হচ্ছেন বয়স্ক ও শিশুরা। 
স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য মতে, চলতি বছর ১১ই মে পর্যন্ত সারাদেশে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৫ হাজার ৭৯৭ জন। চিকিৎসকরা বলছেন, এ সংখ্যা স্বাভাবিক সময়ের চেয়ে কয়েকগুণ বেশি। মেহেরপুর জেনারেল হাসপাতালে পর্যাপ্ত শয্যা না থাকায় অনেকের ঠাঁই হয়েছে হাসপাতালের বারান্দায়। কুমিল্লার দুটি সরকারি হাসপাতালে প্রতিদিন গড়ে ৬০ জন করে রোগী ভর্তি হচ্ছেন। যেখানে আগে গড়ে ১৫ থেকে ২০ জন ভর্তি হতেন।
ডায়রিয়া ও নিউমোনিয়াসহ পানিবাহিত রোগ নিয়ে গত দু সপ্তাহে চট্টগ্রাম মেডিকেলে ভর্তি হয়েছেন পাঁচশ’রও বেশি রোগী। 
চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে শিশুদের জন্য ৩০টি শয্যা থাকলেও প্রতিদিন ভর্তি থাকছেন প্রায় ১৫০ জন। ফলে, চিকিৎসা দিতে হিমমিশ খেতে হচ্ছে সংশ্লিষ্টদের। যশোর, মানিকগঞ্জ, নাটোর, চুয়াডাঙ্গাসহ বিভিন্ন হাসপাতালেও প্রায় একই চিত্র।
শিশুদের বেলায় বেশি করে পানি খাওয়ানো এবং ঘামে ভিজলে শরীর মুছে দিতে বলছেন চিকিৎসকরা।
এছাড়া, খাবার স্যালাইন, বিশুদ্ধ পানি পান, ঠান্ডা ও রসালো খাবার খাওয়ার পরামর্শ তাদের।
প্রখর রোদে প্রয়োজন ছাড়া বের না হওয়া এবং বাইরের খাবার পরিহার করা ও ছাতা ব্যবহার করারও পরামর্শ দেন চিকিৎসকরা।
 

এই বিভাগের আরো খবর

ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৪ জনের

অনলাইন ডেস্ক: ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে প্রাণ গেল আরও ৪ জনের। এর মধ্যে ঢাকায় একজন, ময়মনসিংহে একজন ও জামালপুরে দুইজনের মৃত্যু হয়েছে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is