ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

সন্ত্রাস দমনে মিত্র মুসলিম দেশগুলোর সঙ্গে ট্রাম্পের একযোগে কাজ করার ঘোষণা

প্রকাশিত: ১০:২৩ , ১১ মার্চ ২০১৭ আপডেট: ১০:২৩ , ১১ মার্চ ২০১৭

সন্ত্রাস দমনে মিত্র মুসলিম দেশগুলোর সাথে একযোগে কাজ করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর কংগ্রেসে প্রথমবারের মতো দেয়া ভাষণে, বিশ্ব নয় বরং যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করার বিষয়ে আবারো প্রত্যয় জানান ট্রাম্প।

ন্যাটোর প্রতি সমর্থন জানিয়ে ট্রাম্প বলেন, এ জোটের আর্থিক দায়ভার সব সদস্যদেরই নিতে হবে। ভাষণে যোগ্যতাভিত্তিক অভিবাসন নীতি গ্রহণের পাশাপাশি আমেরিকানদের জন্য নতুন কর্মসংস্থান সৃষ্টির কথাও জানান মার্কিন প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার একমাস পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিলেন ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার রাতে হাউজ চেম্বারে এক ঘন্টার ভাষণে মহৎ আমেরিকান চেতনাকে উজ্জীবিত করার অঙ্গীকার করেন তিনি। সম্প্রতি ইহুদি কমিউনিটি সেন্টারগুলোতে হামলার হুমকি ও কানসাসে ভারতীয় হত্যার কড়া নিন্দা জানিয়ে সকল প্রকার বিদ্বেষ ও ঘৃণার বিরুদ্ধে রুখে দাঁড়াতে সবার প্রতি আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট।

অভিবাসীদের প্রতি আগের কঠোর মনোভাব থেকে সরে গিয়ে অভিবাসন ব্যবস্থার সংস্কারের কথা বলেন ট্রাম্প। পাশাপাশি, অদক্ষ অভিবাসীদের পরিবর্তে যোগ্য অভিবাসীদের নেয়ার প্রস্তাব দেন তিনি।  

ভাষণে সন্ত্রাস দমনে মিত্র মুসলিম দেশগুলোর সাথে কাজ করার ঘোষণা দেন ট্রাম্প। এ ছাড়া সীমান্তে কড়া নজরদারি ও কঠোর হাতে মাদকের ব্যবহার ও পাচার বন্ধের কথাও জানান তিনি।  

মধ্যবিত্তদের জন্য ব্যাপক হারে কর ছাড় ও কর্পোরেট কর কর্তনের অঙ্গীকার করেন ট্রাম্প। এ ছাড়া, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্য সুরক্ষা আইন বাতিল ও নতুন স্বাস্থ্যনীতি প্রণয়নে কাজ করতে কংগ্রেসের প্রতি আহ্বান জানান তিনি। এসময় এক ট্রিলিয়ন ডলার অবকাঠামো প্রকল্প পাস করতেও কংগ্রেসের প্রতি আহ্বান জানান ট্রাম্প।  

দেশের স্বার্থে ডেমোক্র্যাটিক পার্টিসহ সব দলকে একসাথে কাজ করার আহ্বান জানান রিপাবলিকান এই প্রেসিডেন্ট। সবশেষে ট্রাম্প বলেন, বিশ্বের নয় বরং য্ক্তুরাষ্ট্রের প্রতিনিধিত্ব করাই তাঁর কাজ।

 

এই বিভাগের আরো খবর

গাঁটছড়া বাঁধলেন দিপীকা-রনবীর

ইন্টারন্যাশনাল ডেস্ক: গাঁটছড়া বাঁধলেন বলিউড হার্টথ্রব দিপীকা পাড়–কোন ও সুপারস্টার রনবীর সিং। ইতালির লেক কোমোতে বুধবার কন্নড় রীতিতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is