ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

2019-08-24

, ২২ জিলহজ্জ ১৪৪০

'সংকটে জয়নুল আবেদীনের তুলি ছিল সৃষ্টিশীল‌‌'

প্রকাশিত: ০৭:৫৪ , ১১ মে ২০১৯ আপডেট: ০৭:৫৪ , ১১ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক: দেশের নতুন প্রজন্মের শিল্পীদের জন্য শিল্পাচার্যের শিল্পকর্ম সংরক্ষণ ও গবেষনা প্রয়োজন বলে মনে করছেন শিল্প গবেষকরা। সকালে, জাতীয় জাদুঘর আয়োজিত সেমিনারে একথাই বলেন বক্তারা। দেশের যেকোন সংকটে জয়নুল আবেদীনের তুলি ছিল সৃষ্টিশীল। তাই তার শিল্প চেতনায় অনুপ্রাণিত হতে শিল্পীদের প্রতি আহবান জানান আলোচকরা। 

শিল্পাচার্য জয়নুল আবেদীনের সৃষ্টি, শিল্পকর্ম ও কর্মময় জীবন নিয়ে এই সেমিনারের আয়োজন করে জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ। অনুষ্ঠানের শুরুতেই তথ্য চিত্রের মাধ্যমে খ্যাতিমান এই শিল্পীর কর্মময় দিক তুলে ধরা হয়। পরে “শিল্পাচার্য জয়নুল আবেদিন : শিল্পের শিক্ষাগুরু” শিরোনামে একটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। 

সেমিনারে শিল্পীর দুর্ভিক্ষ নিয়ে আঁকা কালজয়ী চিত্রকর্ম নিয়ে আলোচনা করেন শিল্প-গবেষকরা। তারা বলেন, সেই সময়ে জয়নুল আবেদীনের শিল্পভাবনা ও  প্রকাশভঙ্গি তাকে রাজনৈতিক শিল্পী হিসেবে বিশ্বে প্রতিষ্ঠিত করে। তারা মনে করেন, জয়নুল আবেদীনের শিল্প কর্মে প্রতিবাদী ভাষা স্পষ্ট। 

মা ও শিশুর প্রতি প্রবল টান ছিল শিল্পাচার্যের। তাই তার সৃষ্টিতে নারীরা প্রাধান্য পেয়েছে বেশি। তিনি পাশ্চাত্য শিল্পের সাথে প্রাচ্যের লোকশিল্পের মেলবন্ধনের মধ্যে দিয়ে নতুন ধারায় শিল্পচর্চা করে গেছেন। যা তার দেশপ্রেমের প্রতিফলন বলে জানান দেশ বরেণ্য শিল্পীরা। 

জয়নুল আবেদিনের শিল্পকর্ম যেন নকল না হয় সেদিকে লক্ষ্য রাখার আহবান জানিয়ে শিল্পীপুত্র মইনুল আবেদীন বললেন, দেশের নতুন প্রজন্মের শিল্পীদের জন্য শিল্পাচার্যের শিল্পকর্ম সংরক্ষণ ও গবেষণা প্রয়োজন। 
 

এই বিভাগের আরো খবর

আজ বিশ্বকবির ৭৮তম মহাপ্রয়াণ দিবস

নিজস্ব প্রতিবেদন: আজ ২২শে শ্রাবন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৮তম মহাপ্রয়াণ দিবস। অসামান্য সাহিত্যকর্ম আর সৃজনশীল বিপুল কর্মযজ্ঞের...

কিশোরগঞ্জের আহম্মদের সংগ্রহশালায় দুর্লভ নানা বস্তু

কিশোরগঞ্জ প্রতিনিধি: পুরনো দিনের দুষ্প্রাপ্য বস্তুর বিশাল সংগ্রহশালা গড়ে তুলেছেন কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার এক কবিরাজ। দেশ-বিদেশ থেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is