ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

2019-08-18

, ১৬ জিলহজ্জ ১৪৪০

রাজশাহীর চারঘাটে পদ্মায় অবৈধ বালু উত্তোলন 

প্রকাশিত: ০১:২৩ , ১০ মে ২০১৯ আপডেট: ০৩:৪৮ , ১০ মে ২০১৯

রাজশাহী প্রতিবেদক: রাজশাহীর চারঘাটের মুক্তারপুরে পদ্মা নদী থেকে অবৈধভাবে বালু তোলায় হুমকির মুখে পড়েছে রাজশাহী পুলিশ একাডেমি ও ক্যাডেট কলেজ। আর, বালু পরিবহনের জন্য ভারি ট্রাক ও লরি চলাচলের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে পদ্মাপাড়ের বন্যা নিয়ন্ত্রণ বাঁধও। তাই বর্ষা মৌসুমে যে কোন দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা। 
রাজশাহীর সারদায় পদ্মার তীরে অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমি ও রাজশাহী ক্যাডেট কলেজ। নদী থেকে ইচ্ছেমতো বালু তোলায় হুমকির মুখে পড়েছে এই দুটি প্রতিষ্ঠান। 
কোনোরকম অনুমতি ছাড়াই চারঘাটের মুক্তারপুরে এই দুই প্রতিষ্ঠানের ৭ কিলোমিটার সীমানার মধ্যে বালু তুলছে স্থানীয় প্রভাবশালীরা। যা বন্ধ করতে এরই মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন পুলিশ একাডেমির অধ্যক্ষ।  
এদিকে, নদী থেকে তোলা বালু নেয়ার জন্য ভারি ট্রাক ও লরি বন্যা নিয়ন্ত্রণ বাঁধের উপর দিয়ে চলাচল করায় সেটিও ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিষয়টি স্থানীয় প্রশাসনের নজরে আনলেও প্রতিকার মেলেনি বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। 
তবে, উপজেলা প্রশাসন জানিয়েছে, অনুমোদন ছাড়াই বালু তোলার বিষয়ে তদন্ত শুরু হয়েছে। দ্রুত ব্যবস্থা নেয়া হবে। 
স্থানীয়রা জানালেন, প্রতি বছর বর্ষায় পানি বাড়ার সাথে সাথে পদ্মার তীরবর্তী এলাকায় দেখা দেয় নদী ভাঙ্গন। আর, যত্রতত্র বালু তোলার কারণে আগেও ভাঙনের শিকার হয়েছে চারঘাটের অনেক এলাকা।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is