ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-24

, ১৯ রমজান ১৪৪০

সুদের টাকায় মাছ ও মুরগীর চাষ, বিপাকে ময়মনসিংহের খামারিরা

প্রকাশিত: ১১:১৮ , ০৯ মে ২০১৯ আপডেট: ১২:১৫ , ০৯ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক:  ময়মনসিংহের ফুলবাড়িয়ার খামারিরা সুদের টাকায় মাছ ও মুরগীর চাষ করে বিপাকে পড়েছেন। হিমশিম খেতে হচ্ছে খামারের খরচ চালাতে। ব্যাংক থেকে বিনা সুদে ঋণ প্রদানের দাবি তাদের। এদিকে, জেলা মৎস্য এবং ব্যাংক কর্মকর্তারা বলছেন, নিয়ম অনুযায়ী খামারিদের সহযোগীতা করা হচ্ছে।

ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় মাছ ও মুরগি চাষের সাথে প্রায় ৩০ হাজার খামারি জড়িত। কিন্তু গেলো দুই বছর ধরে অনেক খামারিই পুঁজির স্বল্পতায় বিপাকে পড়েছেন।

উপজেলার বেতবাড়ি গ্রামের আব্দুল লতিফ, ১৫ বছর পর মালদ্বীপ থেকে দেশে ফিরে ১ কোটি টাকা পুঁজি নিয়ে পোল্টি, মাছ ও গরুর খামার গড়ে তুলেন। কিন্তু গেলো বছর ৩ হাজার মুরগি বার্ড ফ্লু রোগে আক্রান্ত হয়ে মারা যায়। সেই সাথে পাঙ্গাস মাছের দাম কম থাকায় লোকসানও গুনতে হয়েছে তাকে। ঋণ নিয়ে এবারও ২২ একর জমির সাতটি পুকুরে মাছ ছেড়েছেন। কিন্ত পুঁজির অভাবে এখন পুকুরে খাবার দিতে পারছেন না বলে জানান তিনি। 

লতিফের মতো অনেকেই মাছ ও পোল্টি খামার করে পুঁজির স্বল্পতায় ভোগছেন। খামারিদের জন্য ব্যাংকিং খাতের সহযোগিতা প্রদানের দাবি জানিয়েছেন জনপ্রতিনিধিরা। 

এদিকে,শর্ত সাপেক্ষে অনেক খামারিকেই ঋণ দেয়ার কথা জানিয়েছেন ব্যাংক কর্মকর্তা। আর খামারিদের ঋণসহ বিভিন্নভাবে সহযোগিতা করা হচ্ছে বলে জানান মৎস্য কর্মকর্তা। 

বেকারত্ব দূরীকরণে খামারিদের সহযোগীতায় পদক্ষেপ নেয়া হবে- এমনটাই আশা করছেন ময়মনসিংহের ব্যবসায়ীরা। 
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is