ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-24

, ১৯ রমজান ১৪৪০

অনুশীলনে ব্যস্ত বিশ্বকাপ ক্রিকেটের প্রতিটি দল 

প্রকাশিত: ০২:৩৫ , ২৬ এপ্রিল ২০১৯ আপডেট: ০২:৩৫ , ২৬ এপ্রিল ২০১৯

স্পোর্টস রিপোর্টার: ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ক্রিকেটের মহাযজ্ঞ শুরুর আগে প্রস্তুতি সম্পন্ন করতে ব্যস্ত প্রতিটি দল। এরইমধ্যে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে অংশ নেবে এমন ১০টি দলই। অভিজ্ঞদের উপর আস্থা রাখলেও দল ঘোষণায় চমক দেখিয়েছে অধিকাংশ দল। ইংলিশ কন্ডিশনে ভাল করতে নিজেদের শক্তিমত্তা অনুযায়ী দল সাজিয়েছে সবাই। 
চার বছরের অপেক্ষা শেষে আবারো বসছে বিশ্ব ক্রিকেটের শ্রেষ্ঠত্ব নির্ধারণের আসর। ইংল্যান্ডে বিশ্বকাপের ১২তম আসরের আগে ২৩ এপ্রিল চূড়ান্ত স্কোয়াড ঘোষণার সময় বেঁধে দেয় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল-আইসিসি।
১৬ এপ্রিল মাশরাফি বিন মর্তুজাকে অধিনায়ক করে বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল ঘোষণা করা হয়। তামিম-মাহমুদুল্লাহদের মত অভিজ্ঞদের সাথে তরুণদের সমন্বয়ে দল গড়েছে বাংলাদেশ। দলে চমক পেসার আবু জায়েদ। সুইং ও পেস সামর্থ্য বিবেচনায় দলে জায়গা পেয়েছেন কোন ওয়ানডে না খেলা রাহী।
৩ এপ্রিল সবার আগে দল ঘোষণা করে নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে হোম সিরিজ শেষে বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে কিউইরা। কেন উইলিয়ামসনের দলে চমক, একদিনের ম্যাচে অভিষেক না হওয়া উইকেট কিপার ব্যাটসম্যান টম ব্লান্ডেল।
১৫ এপ্রিল বিশ্বকাপের দল ঘোষণা করে অস্ট্রেলিয়া। অ্যারন ফিঞ্চের নেতৃত্বে শিরোপা ধরে রাখার মিশনে নামবে অজিরা। নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরছেন স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। তবে দারুণ ফর্মে থেকেও জায়গা পাননি পিটার হ্যান্ডসকম্ব।
ভারতের বিশ্বকাপ দল অভিজ্ঞদের নিয়ে গড়া হয়েছে। ব্যাটসম্যানদের উপর আস্থা রেখে দল গড়েছে তারা। বিরাট কোহলির নেতৃত্বাধীন দলে চমক বিজয় শংকর। সকল জল্পনার অবসান ঘটিয়ে সুযোগ পেয়েছেন দীনেশ কার্তিকও।
ঘরের মাঠে প্রথম বিশ্বকাপ শিরোপা জয়ের জন্য পরীক্ষিত ক্রিকেটারদের বেছে নিয়েছে ইংলিশ নির্বাচক প্যানেল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজের দলটিই অপরিবর্তিত রেখেছে ইংলিশরা।
দল ঘোষণায় চমক দেখিয়েছে শ্রীলঙ্কা। দিমুথ করুণারতœকে নতুন অধিনায়ক করে দীর্ঘদিন জাতীয় দলে না খেলা জীবন মেন্ডিস, মিলিন্দা সিরিবর্দনা ও জেফরি ভ্যান্ডারসকে দলে ফিরিয়েছে লঙ্কানরা। নেতৃত্বে বদল এনেছে আফগানিস্তানও। আসগর আফগানের পরিবর্তে গুলাবদিন নাইবের অধিনায়কত্বে খেলবে আফগানরা।
দক্ষিণ আফ্রিকার দলে ফিরেছেন অভিজ্ঞ হাশিম আমলা। তবে আলোচনায় থাকা রিজা হেনড্রিক্সস ও ক্রিস মরিসকে দলে রাখেনি প্রোটিয়া নির্বাচকরা। এছাড়া, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান ঘোষণা করেছে দল।
আগামী ২৩ মে পর্যন্ত বিশ্বকাপ দলে পরিবর্তন আনার সুযোগ রয়েছে। ৩০ মে থেকে পর্দা উঠবে ক্রিকেটের এই মহারণের।

এই বিভাগের আরো খবর

অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ফুটবলে ইতালি, কলম্বিয়া ও সেনেগালের জয়

নিজস্ব প্রতিবেদক: অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ফুটবলের গ্রুপ পর্বের ম্যাচে জয় পেয়েছে ইতালি, কলম্বিয়া ও সেনেগাল। আর পয়েন্ট হারিয়েছে জাপান।...

কাতার বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ছে না, অংশ নেবে ৩২ দেশ

নিজস্ব প্রতিবেদক : কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা থেকে সরে এসেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। ২০২২ সালে...

বিশ্বকাপ ক্রিকেট : নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার প্রস্তুতি

ক্রীড়া প্রতিবেদক : দরজায় কড়া নাড়ছে দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপ। এই আয়োজনের জন্য প্রস্তুত ইংল্যান্ড। টুর্নামেন্টকে সামনে রেখে দলগুলোও তাদের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is