ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-25

, ২০ রমজান ১৪৪০

শ্রীলংকায় নিহতের সংখ্যা তিনশ’ ছাড়িয়েছে

প্রকাশিত: ০৩:৩৩ , ২৩ এপ্রিল ২০১৯ আপডেট: ০৫:৩৪ , ২৩ এপ্রিল ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলংকায় ভয়াবহ সিরিজ বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১০ জনে। নিহতদের স্মরণে দেশটিতে আজ পালিত হচ্ছে রাষ্ট্রীয় শোক। একই সঙ্গে চলছে শেষকৃত্য। চোখের জলে প্রিয়জনদের শেষ বিদায় জানাচ্ছেন শ্রীলংকাবাসী। এদিকে, হামলায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ৪০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। হামলায় স্থানীয় ইসলামি জঙ্গি গোষ্ঠীর সাথে আন্তর্জাতিক যোগসাজশ রয়েছে বলে দাবি শ্রীলংকা সরকারের।

সারি সারি এই কফিনে শোকস্তব্ধ দ্বীপরাষ্ট্র শ্রীলংকা। সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে রাষ্ট্রীয় শোকে স্বজন-সহকর্মীর সাথে শোক-বিহŸল পুরো দেশের মানুষ।

তিন মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় রাষ্ট্রীয় শোক পালন। রোববার সকাল সাড়ে আটটায় প্রথম বোমা হামলার সময়টাকেই বেছে নেয়া হয় নিরবতা পালনের জন্য। সরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধ-নমিত রাখা হয়েছে।

নিহতদের অনেকের শেষকৃত্য সম্পন্ন করা হয়েছে। রোববারের হামলার শিকার সেইন্ট সেবাস্টিয়ানের গীর্জায় শেষকৃত্য শেষে নিহতদের কয়েকজনকে গণকবরে সমাহিত করা হয়।
এদিকে, নিরাপত্তার স্বার্থে সোমবার মধ্যরাত থেকে শ্রীলংকায় জারি করা হয় জরুরি অবস্থা। জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের পর প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এই ঘোষণা করেন। তদন্তে সহায়তার লক্ষ্যে কলম্বোয় বিশেষ দল পাঠিয়েছে ইন্টারপোল।

রোববারের হামলার জন্য শ্রীলংকা সরকার স্থানীয় ইসলামি জঙ্গিগোষ্ঠী ন্যাশনাল তৌহিদ জামাতকে দায়ী করেছে। তাদের সঙ্গে আন্তর্জাতিক যোগসাজশ রয়েছে বলেও দাবি করেন সরকারের মুখপাত্র।

এ পর্যন্ত, হামলায় জড়িত সন্দেহে ৪০ জনকে গ্রেফতার করা হয়েছে। আটক করা সবাই ন্যাশনাল তৌহিদ জামাতের সদস্য বলে জানিয়েছে পুলিশ।

 

এই বিভাগের আরো খবর

মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা ও সামরিক সরঞ্জাম পাঠাবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে অতিরিক্ত দেড় হাজার সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এক...

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র পদত্যাগের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: ব্রেক্সিট ইস্যুতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ৭ জুন তিনি পদত্যাগ করতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is