ঢাকা, শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

2019-08-16

, ১৪ জিলহজ্জ ১৪৪০

চাঁদপুরের কচুয়ায় সালিশের মাধ্যমে তিনশ'রও বিভিন্ন বিরোধের মিমাংসা

প্রকাশিত: ১০:২৪ , ২৩ এপ্রিল ২০১৯ আপডেট: ১১:৪৯ , ২৩ এপ্রিল ২০১৯

চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুরের কচুয়া উপজেলায় দুই বছরে সালিশের মাধ্যমে তিনশ'রও বেশী পারিবারিক ও সামাজিক বিরোধ মিমাংসা করা হয়েছে। সপ্তাহে একদিন গণশুনানি করে এসব বিরোধ মেটান স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা। অভিযোগের ধরন বুঝে কোন কোন বিষয় ইউনিয়ন পরিষদ এবং থানায়ও নিষ্পত্তি করা হয়। এদিকে, অভিযোগের দ্রুত সমাধান পাওয়ায় খুশি সাধারণ মানুষ।

কয়েক বছর আগেও ঝগড়া-বিবাদ, দাম্পত্য কলহ কিংবা জমির বিরোধ নিয়ে থানা অথবা আদালতে মামলা করতেন চাঁদপুরের কচুয়া উপজেলার মানুষ। এতে একদিকে দীর্ঘসূত্রিতা, অন্যদিকে ভোগান্তির শিকার হতে হতো তাদের। তবে আইনী উপায়েই এসব সমস্যা দ্রুত সমাধানের ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন। এসব অভিযোগ সালিশের মাধ্যমে মেটানোর উদ্যোগ নেন বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা।
 
দুইপক্ষের উপস্থিতিতে প্রতি বুধবার চলে গণশুনানি। পুরো সপ্তাহ জুড়ে আসা অভিযোগগুলো এদিন জনপ্রতিনিধিদের উপস্থিতিতে নিস্পত্তি করা হয়। ভোগান্তি ছাড়াই অভিযোগের সমাধান পেয়ে খুশি বিচার প্রার্থীরা।

অভিযোগের ধরণ বুঝে কিছু বিষয় ইউনিয়ন পরিষদ ও থানায় সমাধানের জন্য পাঠানো হয়। বড় কিংবা জটিল ঘটনার ক্ষেত্রে আদালতে যাওয়ার পারামর্শ দেয়া হয় বলে জানান এই স্থানীয় জনপ্রতিনিধি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানালেন, গত দুই বছরে পাওয়া ৪৬১টি অভিযোগের মধ্যে ৩১৯টিরই নিষ্পত্তি করা হয়েছে।  

উপজেলা প্রশাসনের এই উদ্যোগ এরই মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। সংশ্লিষ্টরা বলছেন, সারাদেশে এমন আয়োজন করা গেলে মামলা-মোকদ্দমা কমবে। চাপ কমবে থানা ও আদালতের ওপরও।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is