ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-24

, ১৯ রমজান ১৪৪০

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে সহযোগিতা করবে ব্রুনাই

প্রকাশিত: ০৫:৫৩ , ২২ এপ্রিল ২০১৯ আপডেট: ০৫:৫৩ , ২২ এপ্রিল ২০১৯

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সহযোগিতা করবে ব্রুনাই। সে লক্ষ্যে মুসলিম দেশগুলোকে একত্রিত করতে কাজ করার প্রতিশ্র“তিও দিয়েছেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়া। সকালে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌজন্য সাক্ষাতে গেলে তাকে এসব কথা বলেন তিনি। পরে, দ্বিপক্ষীয় বৈঠক শেষে ৬টি সমঝোতা স্মারক এবং কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দিতে কূটনৈতিক নোট বিনিময় হয়েছে দুই দেশের মধ্যে।

ব্রুনাই সফরের দ্বিতীয় দিন ব্যস্ত সময় পার করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার স্থানীয় সময় সকালে সুলতানের সরকারি বাসভবন ইসতানা নুরুল ইমামে পৌঁছালে শেখ হাসিনাকে স্বাগত জানান সুলতান হাসানাল বলকিয়া এবং যুবরাজ আল-মুহতাদি বিল­াহ বলকিয়া।

পরে, সৌজন্য সাক্ষাতে মিলিত হন দুই দেশের সরকার প্রধান। সাক্ষাতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে তার সরকার। তবে, রোহিঙ্গাদের কারণে এখন কক্সবাজারের স্থানীয় জনপদ ও পরিবেশ ক্ষতিগ্রস্থ হচ্ছে। এই ক্ষতি বহন করা বাংলাদেশের একার পক্ষে সম্ভব নয়। সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও কার্যকরী ভূমিকা প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী।

এসময়, বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে শেখ হাসিনার নেতৃত্বের ভুঁয়সী প্রশংসা করেন ব্রুনাইয়ের সুলতান। বলেন, রোহিঙ্গাদের আশ্রয় ও যাবতীয় সহযোগিতা দিয়ে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ। সংকট সমাধানে মুসলিম দেশগুলোকে একত্রিত করতে কাজ করার প্রতিশ্রুতি দেন সুলতান হাসানাল বলকিয়া।

পরে, বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের নেতৃত্ব দেন শেখ হাসিনা ও হাসানার বলকিয়া। এতে দু’ দেশের মধ্যে সহযোগিতার পরিধি বাড়ানোসহ স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশ-ব্রুনাই একসাথে কাজ করার সিদ্ধান্তও হয় বৈঠকে। সেলক্ষ্যে পরস্পরকে সহযোগিতার আশ্বাসও দেন দু’দেশের সরকার প্রধান।

বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়ার উপস্থিতিতে কৃষি, সংস্কৃতি, শিল্প, যুব ও ক্রীড়া, মৎস্য ও প্রাণী সম্পদ এবং জ্বালানি খাতে ছয়টি সমঝোতা স্মারক সই হয়। এছাড়াও দুই দেশের কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমনের বিষয়ে একটি কূটনৈতিক পত্র বিনিময় হয়।

 

এই বিভাগের আরো খবর

মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র 

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে অতিরিক্ত দেড় হাজার সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এক...

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র পদত্যাগের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: ব্রেক্সিট ইস্যুতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ৭ জুন তিনি পদত্যাগ করতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is