ঢাকা, শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

2019-08-16

, ১৪ জিলহজ্জ ১৪৪০

কাল থেকে শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদের কাজ

প্রকাশিত: ০৯:২০ , ২২ এপ্রিল ২০১৯ আপডেট: ০৯:৩৪ , ২২ এপ্রিল ২০১৯

নিজস্ব প্রতিবেদক :আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদের কাজ। ১৩ মে পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবে নির্বাচন কমিশনের কর্মীরা। এবারই প্রথম তৃতীয় লিঙ্গের নাগরিকদের হিজরা হিসেবে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা হচ্ছে। আর রোহিঙ্গারা যাতে ভোটার হতে না পারে সেজন্য বাড়তি সতর্কতা নিয়েছে নির্বাচন কমিশন।  

২০১২ সালে প্রণীত ভোটার তালিকা হালনাগাদ বিধিমালা অনুযায়ী প্রতিবছর ২ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত তালিকা হালনাগাদ হবার কথা। এসময়ে, নতুন নিবন্ধন, মৃত ভোটারের নাম বাদ দেয়া, স্থানান্তরের মাধ্যমে হালনাগাদের বিধান রয়েছে। ২০০৭ ও ০৮ সালে কম্পিউটার ডেটাবেইজ ভিত্তিক ডিজিটাল পদ্ধতিতে ভোটার তালিকা প্রণয়নের পর ২০০৯, ২০১২, ২০১৪ ও ২০১৭ সালে হালনাগাদ করা হয়। ২০১৪ সাল থেকে অগ্রিম ২ বছরের তথ্য সংগ্রহ করা হয়েছিলো। 

নির্বাচন কমিশন জানায়, ২৩ এপ্রিল থেকে ১৩ই মে পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হবে । এছাড়া ৩০ অক্টোবর পর্যন্ত সারাদেশে ৭৮০ টি  কেন্দ্রে ভোটারদের তথ্য নিবন্ধন করা হবে। এ লক্ষ্যে দেশব্যাপি প্রচারণা ও কর্মকর্তাদের প্রশিক্ষণও দিচ্ছে নির্বাচন কমিশন। রোহিঙ্গাদের ভোটার তালিকার বাইরে রাখতে বিশেষ সতর্কতা অবলম্বর করা হচ্ছে।

২০০৩ সালের পহেলা জানুয়ারি বা তার আগে জন্ম নেয়া নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া চার বছরের অগ্রিম তথ্য সংগ্রহ করে একটি পাইলট প্রজেক্ট করা হবে বলে জানালেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। তবে ১৮ বছরের আগে তারা পরিচয়পত্র পাবেন না বলেও জানান তিনি। 

এবারই, প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের নাগরিকদের হিজরা হিসেবে উল্লেখ করে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হচ্ছে। এছাড়া পরিচয়পত্র হারিয়ে গেলে বা নষ্ট হলে পুন:মুদ্রনের ভোগান্তি কমাতে ১৯ জেলায় এন আই ডি প্রিন্টের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান সচিব।

ভোটার তালিকা নিয়মিত হালনাগাদ করার পাশাপাশি নির্বাচন কমিশন জন্মের পর থেকেই একজন নাগরিককে একটি ইউনিক নম্বর দেয়ার পরিকল্পনা করছে বলেও জানান ইসি সচিব।
 

এই বিভাগের আরো খবর

বগুড়া উপ-নির্বাচনে বিএনপির জয়ে তথ্যমন্ত্রীর অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বগুড়া উপ-নির্বাচনের মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য...

বগুড়া-৬ আসনে উপনির্বাচনে বিএনপি'র প্রার্থী বিজয়ী

বগুড়া প্রতিনিধি : বগুড়া-৬ আসনে উপনির্বাচনে বিএনপি প্রার্থী গোলাম মো. সিরাজ জয়লাভ করেছেন। ধানের শীষ প্রতীকে গোলাম মো. সিরাজ পেয়েছেন ৮৯ হাজার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is