মেথি কাতলা

প্রকাশিত: ১২:০৭, ২০ এপ্রিল ২০১৯

আপডেট: ১২:০৭, ২০ এপ্রিল ২০১৯

ডেস্ক প্রতিবেদন: এই গরমে মাঝে মাঝে মাছের বাজারে জোগানের আকাল দেখা যায়। ভেটকি, ভোলা, পাবদা, পারশে মাঝে মধ্যেই অমিল হয়ে যায় বাজার থেকে। তবে, সারা বছরই বাজারে কাতলা মাছ পাওয়া যায়। আর এই দুপুরের সময়টায় মাছের ঝোল-ভাতের মতো উপাদেয় বাঙালির জন্য আর কী বা হতে পারে! তাই এই বৈশাখ মাসে কাতলা মাছের ভিন্ন স্বাদের এই রেসিপি, মেথি কাতলা।

উপকরণ: ৬ টুকরো কাতলা মাছ, ১টি বড় মাপের পেঁয়াজ বাটা, ১টি টোমেটোর পেস্ট, ২ চামচ আদা বাটা, ২ চামচ তেল ছাড়া গরম তাওয়ায় ভাজা মেথি, ১ চামচ জিরের গুঁড়ো, ১ চামচ লঙ্কার গুঁড়ো, ১ চামচ হলুদ গুঁড়ো, ৬-৭টা কাঁচা লঙ্কা চেরা, আধা কাপ টক দই, আধ চামচ চিনি, আন্দাজ মতো সরষের তেল, স্বাদ মতন নুন।

প্রণালী: প্রথমেই নুন আর হলুদের মাখিয়ে কাতলা মাছ ছাঁকা সরষের তেলে হালকা করে ভেজে নিন। ওই তেলেই পেঁয়াজ বাটা, আদা বাটা, টোমেটোর পেস্ট, লঙ্কার গুঁড়ো ও জিরে গুঁড়ো একসঙ্গে দিয়ে ভাল করে মশলা কষিয়ে নিন। প্রয়োজনে সামান্য জল দিন। মশলা থেকে তেল বেরিয়ে এলে এতে টক দই দিয়ে আরও কিছুক্ষণ ভাল করে ফুটিয়ে নিন। এ সময় উপর থেকে নুন ছড়িয়ে দিন। এ বারে ভেজে রাখা মাছের টুকরোগুলো ঝোলে দিয়ে পাত্রটা ঢেকে দিন। ঝোল হালকা শুকিয়ে এলে সামান্য চিনি দিয়ে নেড়েচেড়ে আঁচ থেকে নামিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে উপর থেকে ঠিক ২ চামচ মেথির গুড়ো ছড়িয়ে দিয়ে মিনিট পনেরো ঢেকে রাখুন। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা মেথি কাতলা।

 

এই বিভাগের আরো খবর

বন্ধুত্বের মধ্যে শত্রু চিনবেন যেভাবে

অনলাইন ডেস্ক: আপনার হয়তো বন্ধু অন্ত...

বিস্তারিত
মুগ্ধতায় মুক্তার ব্যবহার

অনলাইন ডেস্ক: নারীর পছন্দের তালিকার...

বিস্তারিত
টুপি পরেই মিটাতে পারেন টাক সমস্যা

অনলাইন ডেস্ক: চুল মানুষের সৌন্দর্যের...

বিস্তারিত
প্রেমের প্রস্তাব দেয়ার আগে যা মাথায় রাখবেন!

অনলাইন ডেস্ক: কথায় আছে প্রেম পবিত্র,...

বিস্তারিত
পুরুষের ত্বক ভালো রাখার ৪ কৌশল

অনলাইন ডেস্ক: অনেকে মনে করেন রুপচর্চা...

বিস্তারিত
চুল দ্রুত বড় করার সহজ উপায়

অনলাইন ডেস্ক: বাঙালি নারীর সৌন্দর্য...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *