ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

2019-08-18

, ১৬ জিলহজ্জ ১৪৪০

বাড়ছে সৃজনশীল শিক্ষার চাহিদা

প্রকাশিত: ১২:১৮ , ১৮ এপ্রিল ২০১৯ আপডেট: ১২:১৮ , ১৮ এপ্রিল ২০১৯

ডেস্ক প্রতিবেদন: ইন্টেরিয়র আর্কিটেকচার বাংলাদেশে একটি উদীয়মান ক্ষেত্র। মানুষের মাথাপিছু আয় বাড়ার সঙ্গে সঙ্গে জীবনযাত্রার মানেরও উন্নতি হয়েছে। তারই প্রভাব পরেছে রুচিবোধে এবং জায়গার সর্বোচ্চ সদ্ব্যবহারের ওপরে। এখন প্রতিটি ইঞ্চি মূল্যবান, প্রতি ইঞ্চিকেই হতে হবে ব্যবহারযোগ্য ও নান্দনিক। সেটা অফিস কিংবা বাসা, যেখানেই হোক না কেন। আর তাই দরকার ইন্টেরিয়র আর্কিটেক্ট। তাঁরাই সৃজনশীল নকশার মাধ্যমে সবচেয়ে সুন্দরভাবে ব্যবহারযোগ্য করবেন প্রতিটি অফিস, দোকান, হোটেল, রেস্তোরাঁ কিংবা বাসা। একজন ইন্টেরিয়র আর্কিটেক্ট যে শুধু এসবই করবেন, এমন নয়, তিনি চাইলে সেট ডিজাইনার, ইন্টেরিয়র ম্যাটেরিয়াল বিশেষজ্ঞ, ল্যান্ডস্কেপ ডিজাইনার হিসেবেও ক্যারিয়ার গড়তে পারেন।

বাংলাদেশে বুয়েটসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগে ইন্টেরিয়র আর্কিটেকচার পড়ানো হয়। এ ছাড়া কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইন্টেরিয়র আর্কিটেকচার বিভাগ রয়েছে।

আমরা যাকে ‘সেগমেন্টেড মার্কেট’ বলি, সেখানে কিছু বিষয়ের বিশেষ চাহিদা রয়েছে। আর এই চাহিদা দেশ ও বিদেশ উভয় ক্ষেত্রেই। ফিল্ম অ্যান্ড মিডিয়া, অ্যানিমেশন ডেভেলপমেন্ট, শিল্পকলা কিংবা ফটোগ্রাফির মতো বিষয়গুলো ভবিষ্যৎ বিশেষায়িত চাকরি বাজারে বিশেষভাবে কাম্য। বাংলাদেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে উল্লেখিত বিষয়গুলোর ওপর ডিগ্রি দেওয়া হয়।

নৃত্য ও সংগীতের ওপরে বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ, নৃত্য বিভাগ এবং ছায়ানট স্নাতকসহ বিভিন্ন ধরনের কোর্স পড়িয়ে থাকে। এসব বিষয়ের পড়ালেখা কোরিওগ্রাফার, শিল্প নির্দেশক, কস্টিউম ডিজাইনার (পোশাক নকশাকার), মিউজিক স্কোর (আবহ সংগীত) ডিজাইনার কিংবা টাইপোগ্রাফার হওয়ার রাস্তাকে প্রসারিত করে।

পৃথিবীতে পরিবর্তনশীল; আর এই পরিবর্তনের ছাপ পড়েছে আমাদের দেশের, তথা বিশ্বের চাকরির বাজারেও। চাকরিদাতারা আগের জনপ্রিয় ও ঐতিহ্যবাহী বিষয়গুলোর সঙ্গে নতুন চাহিদা পূরণে সক্ষম কর্মমুখী বিষয়গুলোকেও বিশেষভাবে বিবেচনা করছে। তরুণদের চ্যালেঞ্জ গ্রহণ করার মানসিকতা এখন সবচেয়ে বেশি জরুরি। তাহলেই তারা শুধু দেশের বাজারের জন্য নয়, বৈশ্বিক বাজারের জন্যও প্রস্তুত হতে পারবে তারা।

 

এই বিভাগের আরো খবর

ডেঙ্গু প্রতিরোধে সতর্ক বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান

ফারহানা জুঁথী: ডেঙ্গু প্রতিরোধে সতর্কতামূলক কার্যক্রম চালাচ্ছে রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। নিজ ব্যবস্থাপনায় পরিচ্ছন্নতা কাজে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is