টাওয়ার ক্ষতিগ্রস্ত হওয়ায় উত্তর ও দক্ষিণাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ বিঘ্ন আপডেট: ০৬:০১, ২০ মে ২০১৭

ভৈরব প্রতিনিধি: ভৈরবে ঝড়ের কারণে জাতীয় গ্রিডের একটি রিভারক্রসিং টাওয়ার ভেঙ্গে পড়ায় এবং আরেকটি টাওয়ার ক্ষতিগ্রস্থ হওয়ায় দেশের উত্তর ও দক্ষিণের জেলাগুলোতে বিঘ্নিত হচ্ছে বিদ্যুৎ সরবরাহ। বিকল্প ব্যবস্থায় বিদ্যুৎ সরবরাহ চালু হলেও সমস্যার স্থায়ী সমাধানে প্রতিস্থাপন করতে হবে টাওয়ার দু’টি। বিদ্যুৎ মন্ত্রণালয় বলছে, এজন্য সময় লাগবে অন্তত চারমাস।

পহেলা মে রাতের ঝড়ে ভৈরবের কালীপুরে জাতীয় গ্রীডের আশুগঞ্জ ২৩০ কেভি মেঘনা রিভারক্রসিং টাওয়ার ভেঙ্গে যায়; আংশিক ক্ষতিগ্রস্ত হয় আরো একটি টাওয়ার। এতে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে যায়। পরবর্তীতে বিকল্প হিসেবে ঈশ্বরদী ও কুষ্টিয়ার ভেড়ামারা থেকে বিদ্যুৎ সরবরাহ চালু করা হয়।

তবে, মূল উৎস থেকে বিচ্ছিন্ন থাকায় সংশ্লিষ্ট জেলাগুলোতে পূর্ণাঙ্গ লোড দেয়া সম্ভব হচ্ছে না। এতে নিয়মিতই ঘটছে লোডশেডিং। টাওয়ার দু’টি প্রতিস্থাপনের আগ পর্যন্ত এ সমস্যা সমাধান সম্ভব নয় বলে জানিয়েছে বিদ্যুৎ মন্ত্রণালয়।

শিগগিরই ভেঙ্গে পড়া টাওয়ার সরিয়ে নেয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান। তবে, দ্রুততম সময়ে সমস্যা সমাধানের আশ্বাস দিলেও টাওয়ার দু’টি প্রতিস্থাপনে অন্তত ৪ মাস সময় লাগবে বলে জানালেন পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম আল বেরুনি।

এদিকে আসন্ন রমজান আর গ্রীষ্মকালীন অতিরিক্ত বিদ্যুৎ চাহিদার কথা মাথায় রেখে সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপের দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।
 

 

Publisher : Nasir