আর্কাইভ ই-মেইল ইনবক্সে ফেরত আনার উপায়

প্রকাশিত: ০৮:৩৮, ০৯ এপ্রিল ২০১৯

আপডেট: ০৮:৩৮, ০৯ এপ্রিল ২০১৯

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ই-মেইল পরিষেবা হচ্ছে জিমেইল। বিশ্বব্যাপী প্রায় ১৫০ কোটি সক্রিয় ব্যবহারকারী নিয়ে গুগলের মালিকানাধীন এই ই-মেইল প্ল্যাটফর্মটি সর্বাধুনিক সব ফিচার সম্পন্ন। কিন্তু একটি সমস্যার মুখোমুখি বার বার হয়ে থাকেন অ্যান্ড্রয়েড ও আইফোন ডিভাইস ব্যবহারকারীরা, আর তা হচ্ছে- ইনবক্সে স্ক্রোল করার সময় ভুল করে কোনো মেইল আর্কাইভ করে ফেলেন। এর কারণ হচ্ছে, জিমেইলের ইনবক্সে কোনো মেইলকে ডান দিকে সোয়াইপ করলে সেটি আর্কাইভ হয়ে যায়।

সুতরাং আপনি যদি বৃদ্ধাঙ্গুলের সাহায্যে ইনবক্সে স্ক্রল করতে থাকেন, তাহলে ভার্টিক্যালি স্ক্রোল করার তুলনায় ভুল করে হরাইজন্টালি স্ক্রোল করাটা সহজ। যার ফলাফল হচ্ছে ভুলবশত কোনো মেইল আর্কাইভ হয়ে যায়, ইনবক্সে আর পাওয়া যায় না।

অনিচ্ছাকৃত আপনার এই ভুলে এড়াতে জিমেইলে অবশ্য ‘আনডু’ অপশন সুবিধা রয়েছে, যার মাধ্যমে কোনো মেইল আর্কাইভ করার সময় চাইলে আর্কাইভ বাতিল করা যায়। কিন্তু আর্কাইভ করার পর আনডু অপশনটি মাত্র কয়েক সেকেন্ডের জন্য প্রদর্শিত হয়।

জিমেইলে আর্কাইভ মেইলগুলোর জন্য আলাদা কোনো ফোল্ডার নেই। তাই আপনি যদি আনডু অপশন ক্লিক করতে দেরী করেন তাহলে আপনার মনে হতে পারে যে, মেইলটি আপনি চিরতরে হারিয়েছেন। কিন্তু আসলে আর্কাইভ করা মেইল জিমেইল থেকে মুছে যায় না। যেকোনো সময়ই আপনি আর্কাইভ করা মেইল ফেরত পেতে পারেন। সেক্ষেত্রে যা করতে হবে-

মেইল প্রেরকের নাম যদি আপনার মনে থাকে কিংবা মেইলটির সাবজেক্ট যদি মনে থাকে তাহলে স্ক্রিনের ওপরের ডান দিকের কোণায় থাকা ‘ম্যাগনিফাইন গ্লাস’ আইকনটিতে ক্লিক করে প্রেরকের নাম বা সাবজেক্ট দিয়ে সার্চ করে মেইলটি আপনি সহজেই পেতে পারেন।

জিমেইলে যখন আপনি সার্চ করবেন, তখন সার্চ রেজাল্টে আর্কাইভ মেইল সহ সংশ্লিষ্ট সকল মেইল প্রদর্শিত হয়। তাই সহজেই কাক্সিক্ষত মেইল খুঁজে পাওয়া যায়।

এছাড়া বিকল্প আরেকটি উপায় হচ্ছে, স্ক্রিনের ওপরের বাঁ দিকের কোণায় থাকা ‘থ্রি হরাইজন্টাল লাইন’ আইকনে ক্লিক করে মেন্যু থেকে ‘অল ইমেইলস্’ অপশনটিতে ক্লিক করুন। এর ফলে আপনার সকলের মেইলের একটি ফোল্ডার দেখতে পাবেন, যেখানে আর্কাইভ মেইলও পাওয়া যাবে। ভুলবশত আর্কাইভ করা মেইলটি স্ক্রল করে এখান থেকে সহজেই খুঁজে নিতে পারবেন।

যে আর্কাইভ মেইলটি ইনবক্সে ফেরত আনতে চাচ্ছেন, সেই মেইলটি ওপেন করুন। এবার স্ক্রিনের ওপরে ডান দিনের কোণায় থাকা ‘থ্রি ডট’ মেন্যুতে ক্লিক করে ‘মুভ টু ইনবক্স’ অপশন সিলেক্ট করুন। জিমেইলের ইনবক্সে মেইলটি ফেরত চলে আসবে।

সূত্র : মিরর

 

এই বিভাগের আরো খবর

ফেসবুক হ্যাক হওয়ার কারণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে নতুন পাঁচ ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অন্যতম জনপ্রিয়...

বিস্তারিত
ভুয়া অ্যাপ থেকে বাঁচার উপায়

তথ্য প্রযুক্তি ডেস্ক: অনেক সময় আসল...

বিস্তারিত
মুখের কথায় চলবে টিভি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: রিমোটের...

বিস্তারিত
ফেসবুকে বন্ধ হচ্ছে গ্রুপ চ্যাট

তথ্য প্রযুক্তি ডেস্ক: কাজের প্রয়োজনে...

বিস্তারিত
এনআইডি যাচাইয়ে চালু হলো অ্যাপস ‘পরিচয়’

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *