ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

ঢাকায় ফুলের সমারোহ, যেন রঙের উৎসব

প্রকাশিত: ০৯:২৫ , ১৯ মে ২০১৭ আপডেট: ০৯:২৫ , ১৯ মে ২০১৭

নিজস্ব প্রতিবেদক: গ্রীষ্মের তাপদাহে দগ্ধ, ইট-কংক্রিটের কঠিন রাজধানী ঢাকায় নবপ্রাণের সঞ্চার করেছে বর্ণিল সব ফুলের সমারোহ। লাল-নীল-হলুদ রঙের কৃষ্ণচূড়া-রাধাচূড়া-জারুলের মায়াবি উপস্থিতি তপ্ত নাগরিক মনকে ক্ষণিকের জন্য হলেও ভরিয়ে দেয় কোমল øিগ্ধতায়। ফুলদলের এমন মোহনীয় রূপে কেবল অলি নয়, পাখিদেরও আনন্দনৃত্য গাছে গাছে। রাজধানীর যে অংশে এখনো প্রকৃতি বেঁচে আছে, তা মন-প্রাণ জুড়াচ্ছে নগরবাসীর।

এ যেন রাধাচূড়া আর কৃষ্ণচূড়ার যুগলবন্দী। নগরীতে এমন মনোরম দৃশ্য এখন চোখ জুড়িয়ে দিচ্ছে। কৃষ্ণচূড়া, রাধাচূড়া সোনালু কিংবা জারুল গাছে নানা রঙের ছটা। সূর্যের অকৃপণ আলোয় লুকোচুরি খেলায় মেতেছে ফুলদল। হাতিরঝিল, চারুকলা ইন্সটিটিউট,সব উদ্যানসহ রাজধানীজুড়ে এ যেন রঙের উৎসব।

এই নগরীতে নাগলিঙ্গম ফুল বিরল। সেই বিরল নাগলিঙ্গমে আরো বিরল ছোট্ট লেজে পেখম মেলে দোয়েলের এমন নাচন। প্রকৃতির রূপ লহরীতে যা আরো মুগ্ধতা ছড়িয়েছে।

রাজধানীতে কাঠগোলাপ গাছের উপস্থিতি স্বল্প হলেও গাছে ফুলের আধিক্য তা ভুলিয়ে দেয়। সে ফুলের রাজ্য পাখিদের আশ্রয় দিয়েছে পরম মমতায়। ফুলের শুভ্রতায় আর সৌরভে চারিদিকে ছড়িয়েছে নির্মল আনন্দ। ইট-কাঠ-কংক্রিটের এই শহরে প্রকৃতির গ্রীষ্মকালীন এই আয়োজন ক্ষণিকের জন্য হলেও প্রশান্তি এনে দেয় নাগরিক জীবনে।

বৈশাখের খরতাপে কৃষ্ণচূড়ার বিভাময় লাল রঙ কোথাও রক্তিম আবার কোথাওবা গোধুলীর আভা ধারণ করেছে। সোনালু ফুলের লহর গাছের ডালে হলদে আভায় গয়না হয়ে দূরন্ত বাতাসে ছড়িয়ে দিচ্ছে সৌন্দর্য্য। কোথাও আবার রাধাচূড়া, সোনাইল, জারুল, বাগান বিলাস ফুটেছে থোকায় থোকায়। ধন-ধান্যে পুস্পে ভরা এই আমাদের বসুন্ধরা।

এই অপরূপ সৌন্দর্য, এই আগুনঝরা রঙ নগরবাসীর মন ভরিয়ে দেয় প্রশান্তিতে।

 

এই বিভাগের আরো খবর

ঝালকাঠির আটঘরে জমে উঠেছে দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় নৌকারহাট

ঝালকাঠি প্রতিনিধি: বর্ষা মৌসুমে ঝালকাঠি ও পিরোজপুর জেলার সীমান্তবর্তী আটঘরে জমে উঠেছে দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় নৌকারহাট। স্থানীয়ভাবে...

গ্যাস বেলুনে হিলিয়ামের পরিবর্তে ব্যবহার হচ্ছে হাইড্রোজেন গ্যাস

নিজস্ব প্রতিবেদক: বিপজ্জনক ও বিস্ফোরক হাইড্রোজেন গ্যাস দিয়ে বেলুন ফুলিয়ে উড়ানো হচ্ছে বিভিন্ন অনুষ্ঠানে। নানা উৎসবে শিশুদের হাতে হাতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is