ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

2019-08-24

, ২২ জিলহজ্জ ১৪৪০

পকেটে মোবাইল রাখা থেকে বিরত থাকুন!

প্রকাশিত: ১০:৩৭ , ০৬ এপ্রিল ২০১৯ আপডেট: ১০:৩৭ , ০৬ এপ্রিল ২০১৯

তথ্যপ্রযুক্তি ডেস্ক: তথ্যপ্রযুক্তির বর্তমান সময়ে আমাদের জীবনযাপনের অপরিহার্য অংশ হয়ে উঠেছে মোবাইল ফোন। এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর যে তার কাছে মোবাইল ফোন নেই। একে অপরের সঙ্গে যোগাযোগের সবচেয়ে সহজ মাধ্যম হলো এই মোবাইল ফোন। এছাড়া অন্যান্য জরুরি কাজ ও বিনোদনের বিষয়টি তো রয়েছেই।

জীবনযাপনের অংশ হওয়াতে চাইলেও মোবাইল ফোন থেকে দূরে থাকা সম্ভব নয়। ঘুমের সময় বালিশের পাশেই, বাইরে বের হলে ব্যাগে কিংবা পকেটে রাখা হয়। বিশেষ করে ছেলেরা শার্টের বুক পকেটে বা প্যান্টের পকেটে রাখেন। কিন্তু এর ফলেই শরীরে দেখা দিতে পারে মারাত্মক সব সমস্যা।

বিশেষজ্ঞরা বলছেন, ওয়ারলেস নেটওয়ার্কে কানেক্টেড মোবাইল বুক পকেটে রাখলে আমাদের শরীরে বেশি রেডিয়েশন প্রবেশ করে।

যদি ব্যাগে মোবাইল রাখার অভ্যাস করেন, তাহলে রেডিয়েশনের পরিমাণ অন্তত দুই থেকে সাত শতাংশ কম হয়। সেলফোন থেকে প্রাপ্ত রেডিয়েশন আর টিউমার গ্রোথের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক আছে বলেও জানিয়েছেন গবেষকরা। এই ধরনের রেডিয়েশনের ফলে বদলাতে পারে আপনার ডিএনএ স্ট্রাকচার, আসতে পারে বন্ধ্যাত্ব ও হৃদয়ঘটিত নানা সমস্যাও।

প্যান্টের পকেটে ফোন রাখার অভ্যেস আছে আপনার? তা হলে জেনে রাখুন, এর ফলে পেলভিক বোনের গঠনে সমস্যা আসতে পারে, কমতে পারে হাড়ের ঘনত্ব। পকেটে ফোন রাখার কারণে পিঠের দিকে রেডিয়েশন যাওয়ায় পিঠে ব্যথা হতে পারে। পিছনের পকেটে ফোন রাখলেও নানা সমস্যা দেখা দেয়। তাই ফোন রাখুন নিরাপদ দূরত্বে, সুস্থ থাকুন।

 

এই বিভাগের আরো খবর

উন্নয়নের স্বার্থে পুরনো আইন বদলানোর আহ্বান জয়ের

নিজস্ব প্রতিবেদক: দ্রুত অর্থনৈতিক উন্নয়নের জন্য কিছু পুরনো আইন-কানুন পরিবর্তন করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is