সবার জন্য উন্মুক্ত থাকছে না ‘ফেসবুক লাইভ’!

প্রকাশিত: ০৯:০১, ০৩ এপ্রিল ২০১৯

আপডেট: ০৯:০১, ০৩ এপ্রিল ২০১৯

তথ্যপ্রযুক্তি ডেস্ক: লাইভ বা সরাসরি সম্প্রচারে বিধি-নিষেধ আরোপের চিন্তা করছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ। এই বিধি-নিষেধ আরোপ করা হলে সকল ব্যবহারকারীর জন্য ফেসবুকে সরাসরি সম্প্রচার উন্মুক্ত থাকবে না। খবর নিউজিল্যান্ড হেরাল্ডের।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার পুরো ঘটনা ফেসবুকে লাইভ করেছিলেন অস্ট্রেলিয়ান শ্বেতাঙ্গ সন্ত্রাসী ব্রেনটন ট্যারেন্ট। ওই ঘটনায় অন্তত ৫০জনকে গুলি করে হত্যা করেন তিনি। আহত হন আরও কমপক্ষে ৪২ জন।

ভয়াবহ ওই ঘটনার সম্প্রচার নিয়ে সমালোচনার মুখে পড়ে ‘লাইভ-স্ট্রিমিংয়ে’ নিয়ন্ত্রণের ঘোষণা দিল ফেসবুক।

স্থানীয় সংবাদমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ডকে ফেসবুকের প্রধান পরিচালনা কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গের চিঠিতে জানান, লাইভে কে আসতে পারবে, আর কে পারবে না তা নিয়ন্ত্রণে কী করা যায় সে বিষয়ে ভাবছেন তারা।

চিঠিতে শেরিল স্যান্ডবার্গ লিখেছেন, ফেসবুকের মতো একটি অনলাইন প্ল্যাটফর্মকে কীভাবে এমন ভয়ানক হামলার ভিডিও প্রচারে ব্যবহার করা হল, তা নিয়ে আপনাদের অনেকেই যৌক্তিক প্রশ্ন তুলেছেন, এক্ষেত্রে আমাদের আরও বেশি ভূমিকা রাখতে হবে এমন পরামর্শও দিয়েছেন অনেকে। আমরা তাদের সঙ্গে একমত।

তিনি জানান, কমিউনিটি স্ট্যান্ডার্ডের সঙ্গে সাংঘর্ষিক হয় কি না, এমন বিষয়গুলো বিবেচনায় নিয়ে কে কে সরাসরি সম্প্রচারে যেতে পারবেন আর কে পারবেন না, সে বিষয়ে বিধি-নিষেধ আরোপ নিয়ে কাজ করা হচ্ছে।

নীতিমালায় কোনও পরিবর্তনের ঘোষণা দেননি স্যান্ডবার্গ। তবে কীভাবে ফেসবুক লাইভের জন্য নিয়ম-কানুন জোরদার এবং এই প্ল্যাটফর্মে বিদ্বেষমূলক কনটেন্ট মোকাবিলায় পদক্ষেপ নেয়া হবে সে বিষয়ে ধারণা দিয়েছেন তিনি।

আগামী সপ্তাহ থেকেই ‘শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতাবাদের সমর্থন, প্রশংসা ও প্রতিনিধিত্ব’ ফেসবুক ও ইনস্টাগ্রামে ব্লক করার ঘোষণা দিয়েছে এই সোস্যাল মিডিয়া কোম্পানি।

উল্লেখ্য, গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের মসজিদে হামলার পুরো ঘটনাই নিজের হেলমেটে লাগানো ক্যামেরা দিয়ে ফেসবুকে সরাসরি সম্প্রচার করেন বন্দুকধারী ব্রেনটন ট্যারেন্ট।

 

এই বিভাগের আরো খবর

শীতে পায়ের গোড়ালি ফাটার সহজ সমাধান

অনলাইন ডেস্ক: শীতকালে বাতাসে...

বিস্তারিত
যেসব খাবার আপনার চুল ঘন ও মজবুত করবে

অনলাইন ডেস্ক: কাজুবাদাম, আখরোট ও...

বিস্তারিত
বছরজুড়ে সতেজ থাকবে যে আপেল

অনলাইন ডেস্ক: আপেল গাছ থেকে তোলার পর...

বিস্তারিত
সতর্ক হন স্মার্টফোন ব্যবহারে

অনলাইন ডেস্ক: তথ্য প্রযুক্তির যুগে...

বিস্তারিত
সুস্থ শারীরিক সম্পর্কে দূর হয় মাইগ্রেন

অনলাইন ডেস্ক: ‘মাইগ্রেন’ অসহনীয়...

বিস্তারিত
মানুষের মন জয় করার সহজ উপায়

অনলাইন ডেস্ক: ছেলে মানুষকে আপন করে...

বিস্তারিত
অজানা কলে হ্যাক হতে পারে হোয়াটসঅ্যাপ

অনলাইন ডেস্ক: বার্তা আদান-প্রদানে...

বিস্তারিত
তুলসীর গুণাগুণ

অনলাইন ডেস্ক: গ্রাম বাংলার একটি অতি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *