ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

2019-08-17

, ১৫ জিলহজ্জ ১৪৪০

সবার জন্য উন্মুক্ত থাকছে না ‘ফেসবুক লাইভ’!

প্রকাশিত: ০৯:০১ , ০৩ এপ্রিল ২০১৯ আপডেট: ০৯:০১ , ০৩ এপ্রিল ২০১৯

তথ্যপ্রযুক্তি ডেস্ক: লাইভ বা সরাসরি সম্প্রচারে বিধি-নিষেধ আরোপের চিন্তা করছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ। এই বিধি-নিষেধ আরোপ করা হলে সকল ব্যবহারকারীর জন্য ফেসবুকে সরাসরি সম্প্রচার উন্মুক্ত থাকবে না। খবর নিউজিল্যান্ড হেরাল্ডের।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার পুরো ঘটনা ফেসবুকে লাইভ করেছিলেন অস্ট্রেলিয়ান শ্বেতাঙ্গ সন্ত্রাসী ব্রেনটন ট্যারেন্ট। ওই ঘটনায় অন্তত ৫০জনকে গুলি করে হত্যা করেন তিনি। আহত হন আরও কমপক্ষে ৪২ জন।

ভয়াবহ ওই ঘটনার সম্প্রচার নিয়ে সমালোচনার মুখে পড়ে ‘লাইভ-স্ট্রিমিংয়ে’ নিয়ন্ত্রণের ঘোষণা দিল ফেসবুক।

স্থানীয় সংবাদমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ডকে ফেসবুকের প্রধান পরিচালনা কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গের চিঠিতে জানান, লাইভে কে আসতে পারবে, আর কে পারবে না তা নিয়ন্ত্রণে কী করা যায় সে বিষয়ে ভাবছেন তারা।

চিঠিতে শেরিল স্যান্ডবার্গ লিখেছেন, ফেসবুকের মতো একটি অনলাইন প্ল্যাটফর্মকে কীভাবে এমন ভয়ানক হামলার ভিডিও প্রচারে ব্যবহার করা হল, তা নিয়ে আপনাদের অনেকেই যৌক্তিক প্রশ্ন তুলেছেন, এক্ষেত্রে আমাদের আরও বেশি ভূমিকা রাখতে হবে এমন পরামর্শও দিয়েছেন অনেকে। আমরা তাদের সঙ্গে একমত।

তিনি জানান, কমিউনিটি স্ট্যান্ডার্ডের সঙ্গে সাংঘর্ষিক হয় কি না, এমন বিষয়গুলো বিবেচনায় নিয়ে কে কে সরাসরি সম্প্রচারে যেতে পারবেন আর কে পারবেন না, সে বিষয়ে বিধি-নিষেধ আরোপ নিয়ে কাজ করা হচ্ছে।

নীতিমালায় কোনও পরিবর্তনের ঘোষণা দেননি স্যান্ডবার্গ। তবে কীভাবে ফেসবুক লাইভের জন্য নিয়ম-কানুন জোরদার এবং এই প্ল্যাটফর্মে বিদ্বেষমূলক কনটেন্ট মোকাবিলায় পদক্ষেপ নেয়া হবে সে বিষয়ে ধারণা দিয়েছেন তিনি।

আগামী সপ্তাহ থেকেই ‘শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতাবাদের সমর্থন, প্রশংসা ও প্রতিনিধিত্ব’ ফেসবুক ও ইনস্টাগ্রামে ব্লক করার ঘোষণা দিয়েছে এই সোস্যাল মিডিয়া কোম্পানি।

উল্লেখ্য, গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের মসজিদে হামলার পুরো ঘটনাই নিজের হেলমেটে লাগানো ক্যামেরা দিয়ে ফেসবুকে সরাসরি সম্প্রচার করেন বন্দুকধারী ব্রেনটন ট্যারেন্ট।

 

এই বিভাগের আরো খবর

নতুন তিন পৃথিবীর সন্ধান নাসার

অনলাইন ডেস্ক: মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) বিজ্ঞানীরা এবার এমন তিনটি গ্রহের সন্ধান পেয়েছেন। নাসার খুঁজে পাওয়া এই তিনটি নতুন গ্রহের...

উদ্ভিদের বিশাল সংগ্রহশালা গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

গোপালগঞ্জ প্রতিনিধি: পরিকল্পিত বৃক্ষরোপনের মধ্য দিয়ে দেশের সর্ববৃহৎ উদ্ভিদ সংগ্রহশালায় পরিণত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান...

মানবসেবায় দিল্লির হরজিন্দার সিং

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের দিল্লির সিএনজি অটোচালক হরজিন্দার সিং। নিজের সীমিত সামর্থ্য নিয়ে বিভিন্ন দুর্ঘটনায় আহত মানুষের সেবা করে...

যৌন হয়রানির শিকার হলে কি করবেন?

ডেস্ক প্রতিবেদন: বর্তমানে যৌন হয়রানি নিয়মিত একটি ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কিছু বিকৃতমনা পুরুষের লালসার শিকার হচ্ছে নারী এমনকি শিশুরাও! কিছু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is